ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রাজশাহীতে ৬টি মডেল মাদ্রাসা হচ্ছে

তানজিমুল হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৩, ২৭ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজশাহীতে ৬টি মডেল মাদ্রাসা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : রাজশাহীর ছয়টি মাদ্রাসাকে মডেল হিসেবে গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন রাজশাহী-২ (সদর) আসনের এমপি ফজলে হোসেন বাদশা।

রোববার সকালে রাজশাহী দারুস সালাম কামিল মাদ্রাসার দাখিল, আলিম ও কামিল পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান এবং বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

ফজলে হোসেন বাদশা বলেন, রাজশাহী মহানগরীতে অনেক মাদ্রাসা থাকবে, কিন্তু তার ভেতরে ছয়টিকে মডেল হিসেবে গড়ে তোলা হবে। আমার প্রস্তাবে সরকার সেই পরিকল্পনা গ্রহণ করেছে। আর মডেল মাদ্রাসাগুলোর মধ্যে এক নম্বরে থাকবে রাজশাহী দারুস সালাম কামিল মাদ্রাসা।

তিনি বলেন, সরকার যখন পরিকল্পনা গ্রহণ করেছে তখন তার মানে এই প্রতিষ্ঠানগুলো সরকারির শামিল। এগুলো সরকারের দৃষ্টির ভেতরেই আছে। প্রতিষ্ঠানগুলোতে আধুনিক ভবন হবে। আগামী দুই বছর পর এই মাদ্রাসার পাশ দিয়ে কেউ হেঁটে গেলেও তাকিয়ে দেখবে।

বাদশা বলেন, সরকার কওমি মাদ্রাসাকে স্বীকৃতি দিয়েছে। দেশে আরবি বিশ্ববিদ্যালয় হচ্ছে। মাদ্রাসা শিক্ষাব্যবস্থা সাধারণ শিক্ষাব্যবস্থার থেকে কোনো অংশেই পিছিয়ে থাকবে না। সরকার সেই পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, একটা সময় মাদ্রাসা শিক্ষাকে ধর্মের সঙ্গে জড়িয়ে সেই ধর্মকে রাজনীতির স্বার্থে ব্যবহার করা হয়েছে। জঙ্গিবাদ সৃষ্টি করা হয়েছে। এতে মাদ্রাসা শিক্ষার্থীরা বিশ্বের নানা সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হয়েছে। এখন সেই দিন নেই।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- জেলা শিক্ষা কর্মকর্তা নাসির উদ্দিন, রাজশাহী সিটি করপোরেশনের ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর কামরুজ্জামান কামরু, মাদ্রাসা শিক্ষাবোর্ডের রাজশাহী অঞ্চলের সহকারী পরিদর্শক মুজাহিদুল ইসলাম ও রাজশাহী দারুস সালাম কামিল মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি সারওয়ার কামাল। সভাপতিত্ব করেন, মাদ্রাসার অধ্যক্ষ এইচএম শহীদুল ইসলাম।



রাইজিংবিডি/রাজশাহী/২৭ জানুয়ারি ২০১৯/তানজিমুল হক/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়