ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

মধুমতির অব্যাহত ভাঙনে ঝুকিঁতে ঢাকা-পিরোজপুর মহাসড়ক

আলী আকবর টুটুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৮, ১৭ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মধুমতির অব্যাহত ভাঙনে ঝুকিঁতে ঢাকা-পিরোজপুর মহাসড়ক

বাগেরহাট সংবাদদাতা: বাগেরহাটের মধুমতি নদীর অব্যাহত ভাঙনে চরম ঝুকিঁতে ঢাকা-পিরোজপুর মহাসড়ক। ইতোমধ্যে এ সড়কের অনেকাংশ ভেঙে নদীতে বিলীন হয়ে গেছে।

ফলে, যে কোন মুহূর্তে বন্ধ হয়ে যেতে পারে ঢাকা-পিরোজপুর মহাসড়কের সকল প্রকার যান চলাচল এবং ভেঙে পড়তে পারে এখানকার যোগাযোগ ব্যবস্থা। 

বাগেরহাটের চিতলমারীতে গত এক সপ্তাহ ধরে মধুমতি নদীর ভাঙন অব্যাহত রয়েছে। তীব্র স্রোত ও ঢেউয়ের আঘাতে প্রতিদিন বিলীন হচ্ছে দোকানপাট, বসতবাড়ি, গাছপালা ও ফসলি জমি। আর এ কারণেই চরম ঝুঁকিতে পড়েছে ঢাকা-পিরোজপুর আঞ্চলিক মহাসড়ক।

এলাকাবাসি জানান, গত শনিবার রাত থেকে নতুন করে ভাঙন শুরু হয়েছে পরাণপুর গ্রামে। আতঙ্কিত এ গ্রামের মানুষজন ঘরবাড়ি ভেঙে সরিয়ে নিয়ে যাচ্ছেন দূর-দূরান্তে। এ ঘটনায় তারা চরম হতাশায় ভুগছেন। অবিলম্বে নদী ভাঙন রোধে স্থায়ী টেকসই বাঁধ নির্মাণের ব্যবস্থা না করলে অচিরেই এ এলাকা নদী গর্ভে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

তারা আরও জানান, বর্ষা মৌসুম এলেই উপজেলার কলাতলা ইউনিয়নের শৈলদাহ বাজার ও বড়বাড়িয়া ইউনিয়নের পরাণপুর গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া মধুমতি নদীর ভাঙন শুরু হয়। এবছরও একই চিত্র বজায় রয়েছে। গত এক সপ্তাহের ভাঙ্গণে শৈলদাহ বাজার, খেয়াঘাটসহ তার আশপাশের বেশ কয়টি ব্যবসা প্রতিষ্ঠান ও পরানপুর গ্রামের গাছপালা, ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। অব্যাহত এ ভাঙ্গণের কারণে ঢাকা-পিরোজপুর আঞ্চলিক মহাসড়কটি নিয়েও উদ্বিগ্ন তারা।

ক্ষতিগ্রস্থ তারেক শিকদার, মনোয়ারা বেগম, শেফালি বেগম, দেলোয়ার শিকদার, হায়দার শিকদার, মিলু শিকদার, হাবিব শিকদার, ইয়াসিন শিকদার, আশ্বাব আলী, জাফর ফকির, আঃ হাকিম, মুনসুর ফকির, জাহিদ শেখ, পাঁচু শেখ ও ওমর আলীসহ অনেকেই জানালেন, এ পর্যন্ত ভাঙনে প্রায় অর্ধশতাধিক ব্যবসা প্রতিষ্ঠান ও ঘর-বাড়ি নদীতে বিলীন হয়ে গেছে। কয়েকশ’ পরিবার পৈত্রিক বসত-বাড়ি ফেলে বাঁচার তাগিদে অন্যত্র আশ্রয় নিয়েছেন। আবার অনেকে ঘরবাড়ি সরিয়ে রাস্তার পাশের খাস জমিতে আশ্রয় নিয়েছেন।

বড়বাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুদ সরদার জানান, মধুমতির ভাঙনের বিষয়টি তিনি স্থানীয় সংসদ সদস্য (বাগেরহাট-১ আসন) শেখ হেলাল উদ্দীনকে জানিয়েছেন। অচিরেই ভাঙন রোধে ব্যবস্থা গ্রহণ হবে বলে তিনি উল্লেখ করেন।

পানি উন্নয়ন বোর্ডের দক্ষিন পশ্চিমাঞ্চলের প্রধান প্রকৌশলী মোঃ লুৎফর রহমান ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ আবুল হোসেন ভাঙণ কবলিত এলাকা পরিদর্শন শেষে জানান, ভাঙণ রোধে জরুরীভাবে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।




রাইজিংবিডি/বাগেরহাট/১৭ সেপ্টেম্বর ২০১৮/আলী আকবর টুটুল/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়