ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

মসুল থেকে আইএস হটাতে অভিযান

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৮, ১৯ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মসুল থেকে আইএস হটাতে অভিযান

আন্তর্জাতিক ডেস্ক : তথাকথিত জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) মসুল শহরের পশ্চিমাঞ্চল থেকে হটাতে অভিযান শুরু করেছে ইরাকি বাহিনী।

মরুময় গ্রামগুলোর মধ্য দিয়ে জঙ্গিদের আস্তানার দিকে শত শত সামরিক যান প্রবেশ করেছে। এ অভিযানে স্থলবাহিনীকে সাহায্য করছে বিমানবাহিনী।

ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদির আনুষ্ঠানিক ঘোষণার মধ্য দিয়ে এ অভিযান শুরু হয়েছে।

গত মাসে ইরাকি বাহিনীর অভিযানে মসুল শহরের পূর্বাঞ্চল আইএসমুক্ত হয়। এটিই ছিল ইরাকে তাদের সর্বশেষ শক্তিশালী ঘাঁটি। কিন্তু পশ্চিমাঞ্চল অপেক্ষাকৃত দুর্গম হওয়ায় এটি দখলে নেওয়া বেশ চ্যালেঞ্জিং।

মসুলে বেসামরিক নাগরিক আটকা পড়ায় উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটি সাধারণ মানুষের জীবন রক্ষার তাগিদ দিয়েছে। জাতিসংঘের মতে, মসুলে প্রায় ৬ লাখ ৫০ হাজার মানুষ আটকা পড়েছে।

অভিযান চালানোর আগে মসুলের পশ্চিমাঞ্চলে বিমান থেকে অধিবাসীদের জন্য সতর্কতামূলক লিফলেট ফেলা হয়।

হায়দার আল-আবাদি বলেন, ‘আমরা নতুন করে অভিযান শুরু করছি, মসুলের পশ্চিমাঞ্চল মুক্ত করতে আমরা নিনেভেহ-তে আসছি।’ উল্লেখ্য, নিনেভেহ প্রদেশের রাজধানী মসুল।

ইরাকি বাহিনী এখন মসুলের পশ্চিমাঞ্চল ঘিরে অবস্থান করছে। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট তাদের সহায়তায় আইএসের আস্তানা লক্ষ্য করে হামলা চালাচ্ছে।

ইরাকের দখল করা অধিকাংশ শহর থেকে পাততাড়ি গোটাতে বাধ্য হয়েছে আইএস। ইরাক ও সিরিয়ায় দখল হারিয়ে কোণঠাসা হয়ে পড়েছে এই জঙ্গিগোষ্ঠী। এ ছাড়া বড় বড় তেলক্ষেত্র ও শহরের নিয়ন্ত্রণ হারানোয় কর থেকে রাজস্ব আদায় নেই বললেই চলে। ফলে আর্থিকভাবে দুর্বল হয়ে সামরিকভাবে পর্যুদস্তু হয়ে পড়েছে এই উগ্রবাদীরা।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।




রাইজিংবিডি/ঢাকা/১৯ ফেব্রুয়ারি ২০১৭/রাসেল পারভেজ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়