ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মাতৃত্বকালীন ভাতা পরিশোধে জিটুপি পদ্ধতি চালু করায় অভিনন্দন

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৮, ২০ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাতৃত্বকালীন ভাতা পরিশোধে জিটুপি পদ্ধতি চালু করায় অভিনন্দন

নিজস্ব প্রতিবেদক : সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির আওতায় মাতৃত্বকালীন ভাতা পরিশোধ করতে জিটুপি (গভর্নমেন্ট টু পারসন) পদ্ধতি চালু করায় সরকারকে অভিনন্দন জানিয়েছে বেসরকারি সংস্থা ডরপ।

রোববার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ডরপের প্রতিষ্ঠাতা ও মাতৃত্বকালীন ভাতার উদ্যোক্তা এ এইচ এম নোমান বলেন, ‘মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন ‘মাতৃত্বকালীন ভাতা’ ডিজিটাল পদ্ধতিতে সরকারি কোষাগার থেকে সুবিধাভোগীদের ব্যাংক অথবা মোবাইল বা পোস্টাল অ্যাকাউন্টে সরাসরি প্রেরণ করার উদ্যোগ সময় উপযোগী ও প্রশংসনীয়। টেকসই উন্নয়নে ভবিষ্যৎ ‘প্রজন্ম প্রতিভা বিনির্মাণে’ মাতৃত্বকালীন ভাতা প্রদান একটি অনন্য ও বাস্তবসম্মত কর্মসূচি। এ কর্মসূচিকে ডিজিটালাইজ করে সরকার শুধু একটি দূরদর্শী ও যথাযথ পদক্ষেপই গ্রহণ করেনি, একই সাথে মায়ের মর্যাদা ও ক্ষমতায়নে উন্নয়ন তলরেখার (বটমলাইন) স্বীকৃতিও দৃঢ় করেছে।’

তিনি আরো বলেন, ‘ভাতাভোগী মায়েদের একটি নির্দিষ্ট ব্যাংকের শাখায় উপস্থিত হয়ে একটি নির্ধারিত তারিখে ভাতা উত্তোলন করতে হয়। অনেক সময় যা তাদের জন্য কষ্টসাধ্য, ব্যয়বহুল, সময়ের অপচয় এবং অন্যান্য বিড়ম্বনার কারণ হয়ে দাঁড়ায়। এ থেকে উত্তরণে সরকারের জিটুপি (গভর্নমেন্ট টু পারসন) পাইলট কর্মসূচি আগামীতে দেশব্যাপী সম্প্রসারণ করাসহ ভাতা পাওয়ার যোগ্যতা যাচাই ও বিভিন্ন অনিয়ম পরিহার করে প্রকৃত ভাতাভোগীর কাছে ভাতা দ্রুত প্রেরণ নিশ্চিত হবে বলে আশা করি।’

দারিদ্র্য বিমোচনে মাতৃত্বকালীন ভাতাকেন্দ্রিক ‘স্বপ্ন প্যাকেজ’ কর্মসূচির জন্য পাবলিক পুওর প্রাইভেট পার্টনারশিপের (পিপিপিপি) মাধ্যমে ২০ বছর মেয়াদে ‘এক মা ১ লাখ টাকা’ করে বছরে ৫ লাখ মায়ের জন্য ৫ হাজার কোটি টাকা আগামী অর্থবছর থেকে বাজেট বরাদ্দ রাখার জন্য সরকারের কাছে দারি জানান এ এইচ এম নোমান। 

উল্লেখ্য, সরকার মাতৃত্বকালীন ভাতাভোগীদের জন্য নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ, মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর, ঢাকা জেলার সাভার, গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া, গাজীপুর জেলার কালিগঞ্জ ও কালিয়াকৈর এবং কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলায় জিটুপি (গভর্নমেন্ট টু পারসন) পাইলট কার্যক্রম চালু করেছে।



রাইজিংবিডি/ঢাকা/২০ মে ২০১৮/হাসিবুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়