ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মাথাপিছু আয় কমেছে ১ ডলার

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৩, ১৮ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাথাপিছু আয় কমেছে ১ ডলার

নিজস্ব প্রতিবেদক : পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, গত ২০১৭-১৮ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ৮৬ শতাংশ। প্রবৃদ্ধি বাড়লেও আমাদের মাথাপিছু আয় ১ ডলার কমেছে। এখন মাথাপিছু আয় ১ হাজার ৭৫১ ডলার।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ে একনেক সভা শেষে এনইসি সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রী এসব তথ্য জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, মাথাপিছু আয় ডলারের দিক দিয়ে কমলেও টাকার অংকে অনেক বেড়েছে। টাকার অংকে ১ লাখ ৪৩ হাজার ৭৮৯ টাকা হয়েছে।

তিনি বলেন, গত বছর সাময়িক হিসেবে জিডিপি প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ৬৫ শতাংশ। ওই সময় মাথাপিছু আয় ছিল ১ হাজার ৭৫২ ডলার। বর্তমানে জিডিপির আকার হলো ২৭৪ বিলিয়ন ডলার। বিনিয়োগ জিডিপি হলো ৩১ দশমিক ২৩ শতাংশ। যার মধ্যে বেসরকারি খাতের হার ২৩ দশমিক ২৬ শতাংশ এবং সরকারি হার ৭ দশমিক ৯৭ শতাংশ ।

মন্ত্রী জানান, অর্থনীতির গতি বাড়াতে হলে বিনিয়োগ ও ইনপুট দরকার। কিন্তু আমরা সেটা সব সময় পাই না। যদি বেসরকারি খাত স্থবির হয়ে যায়, তাহলে প্রবৃদ্ধি কমে যাবে। বেসরকরি খাত এখানে বিভিন্ন কারণে বিনিয়োগ করতে চায় না। পরিবেশ না থাকলে তারা বিনিয়োগ করতে চায় না।  আমরা সেটা করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। তাদের সুবিধা বাড়ানো হচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/১৮ সেপ্টেম্বর ২০১৮/হাসিবুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়