ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মাদক ও দুর্নীতির বিরুদ্ধে এক তরুণের লড়াই

ছাইফুল ইসলাম মাছুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২৫, ৯ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাদক ও দুর্নীতির বিরুদ্ধে এক তরুণের লড়াই

রাখিল খন্দকার নিশান

ছাইফুল ইসলাম মাছুম : দুর্নীতি ও মাদকের বিরুদ্ধে কিশোর বয়স থেকেই সোচ্চার রাখিল। তার সচেতনতামূলক চেষ্টা নিয়ে শুরুতে অনেকে উপহাস করেছে। কিন্তু তারপরও হাল ছাড়েনি রাখিল, দুর্নীতি ও মাদকের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টিতে চেষ্টা অব্যহত রেখেছেন।

তার ফলস্বরূপ রাজধানীর স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের চতুর্থ বর্ষের এই শিক্ষার্থী পেলেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) সেরা ইয়েস পুরস্কার। পেলেন মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের বিশেষ সম্মাননা পদক।

পুরো নাম রাখিল খন্দকার নিশান। শৈশব কেটেছে নরসিংদী জেলার বেলাব থানার আমলাব শাহপাড়া গ্রামে। বাবা ওয়াহিদুরজ্জামান খন্দকার উপজেলা সহকারী কৃষি অফিসার। গ্রামে স্কুল কলেজের পাঠ চুকিয়ে ভর্তি হন স্ট্যামফোর্ড ইউনিভার্সিটিতে।

২০১৩ সালে দুর্নীতি বিরোধী সংস্থা টিআইবির ছাত্র ইউনিট ‘ইয়েস’ এর সঙ্গে যুক্ত হন। দুর্নীতির বিরুদ্ধে শিক্ষার্থীদের মাঝে সচেতনতা সৃষ্টিতে ভূমিকা রাখেন। ক্যাম্পাসভিত্তিক আয়োজন করেন দুর্নীতি বিরোধী আলোকচিত্র প্রদর্শনী, মঞ্চনাটক, নকল ও ইভটিজিংয়ের বিরুদ্ধে সেমিনার ও গণসাক্ষর অভিযান। অনলাইনে সাইবার অপরাধের বিরুদ্ধে সচেতনতা। তথ্য অধিকার আইন নিয়ে কর্মশালা। দুর্নীতি বিরোধী মূকাভিনয়, দুর্নীতি বিরোধী কুইজ প্রতিযোগিতা, বিতর্ক প্রতিযোগিতা, ঢাকা মেডিকেলের রোগীদের প্রতারকদের খপ্পর থেকে বাঁচাতে ক্যাম্পেইনর আয়োজন করেন।



সেরা ইয়েস পুরস্কার অর্জন

২০১৬ সালের ডিসেম্বরে সারা দেশের ১৫ হাজার ইয়েস মেম্বারদের যোগ্যতা, নেতৃত্ব, মেধা বিবেচনায় পরীক্ষার মাধ্যমে সেরা ৪০ জনকে টিআইবির পক্ষ থেকে সেরা ইয়েস পুরস্কার দেওয়া হয়। রাখিল খন্দকার নিশান তাদের মধ্যে অন্যতম। দুর্নীতি দমন প্রসঙ্গে তিনি বলেন, মানসিকতা পরিবর্তন ছাড়া দুর্নীতি রোধ করা সম্ভব নয়। দুর্নীতি বিরোধী কার্যক্রম তরুণদের মাঝে ছড়িয়ে দিতে হবে।

মাদক নিয়ন্ত্রন অধিদপ্তর থেকে বিশেষ সম্মাননা
মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরে আয়োজিত বিভিন্ন প্রোগ্রামের সঙ্গে যুক্ত তিনি। মাদক বিরোধী স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতায় জিতে নেন ২য় পুরস্কার। মাদক বিরোধী মঞ্চনাটকে তার দল জিতে নেয় ৩য় পুরস্কার। মাদক বিরোধী বিভিন্ন সাংগঠনিক কাজের জন্য মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর থেকে ২০১৭ সালে রাখিল খন্দকার পান বিশেষ সম্মাননা। বাংলাদেশে এই প্রথম কোনো শিক্ষার্থী মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর থেকে মাদকমুক্ত সমাজের জন্য কাজ করায় বিশেষ সম্মাননা পেলেন।

এছাড়া রাখিল খন্দকার নিজ গ্রামে বন্ধুদের নিয়ে গড়ে তুলেছেন ‘তরুণ উদিয়মান সমাজ কল্যাণ সংঘ’। এই সংগঠনের মাধম্যে সমাজের বিভিন্ন অনিয়মের বিরুদ্ধে সোচ্চার হচ্ছেন। ইভটিজিং, বাল্যবিবাহ রোধে কাজ করছেন, দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের আর্থিক সহযোগিতা করছেন।

তরুণ সমাজকর্মী রাখিল খন্দকার নিশান সমাজসেবা মূলক কার্মকান্ডের সঙ্গে যুক্ত থাকতে চান। দুর্নীতি ও মাদকের বিরুদ্ধে সংগ্রাম জারি রাখতে চান আজীবন।



রাইজিংবিডি/ঢাকা/৯ এপ্রিল ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়