ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘মাদক ব্যবসায়ীরা আঙ্গুল ফুলে কলাগাছ হওয়ার চেষ্টায় বিভোর’

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৭, ২৪ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মাদক ব্যবসায়ীরা আঙ্গুল ফুলে কলাগাছ হওয়ার চেষ্টায় বিভোর’

নিজস্ব প্রতিবেদক : অনেকে মাদক ব্যবসার সাথে যুক্ত হয়ে রাতারাতি আঙ্গুল ফুলে কলাগাছ হওয়ার চেষ্টায় বিভোর রয়েছে বলে একটি রায়ের পর্যবেক্ষণে উল্লেখ করেছেন ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. মো. আখতারুজ্জামান।

সোমবার রাজধানীর ধানমন্ডি থেকে ২৩০০ বোতল ফেনসিডিল উদ্ধারের মামলায় ফারুক ওরফে ফারুক, মো. খোকন এবং মো. আনোয়ার হোসেন এ তিন মাদক ব্যবসায়ীর যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন বিচারক। মো. জামাল ওরফে রনি নামে আরেক আসামিকে দুই বছর কারাদণ্ড দেওয়া হয়েছে। তাদের বিরুদ্ধে দেওয়া রায়ের পর্যবেক্ষণে বিচারক এ কথা উল্লেখ করেন।

পর্যবেক্ষণে বিচারক বলেন, আসামিদের করা অপরাধ অমার্জনীয়। কেননা ফেনসিডিল আমদানি নিষিদ্ধ পণ্য হওয়া সত্ত্বেও তারা কোডিন মিশ্রিত ফেনসিডিল অবৈধভাবে এদেশে এনে লক্ষ লক্ষ যুব সমাজের ভবিষ্যৎ ধ্বংস করার কাজে লিপ্ত রয়েছে। এতে সাধারণ নাগরিকসহ মেধাবী জনগোষ্ঠীর একাংশ দিন দিন ধ্বংস হয়ে যাচ্ছে। জাতি মেধাশূন্য হয়ে পড়ছে। অনেক মেধাবী সন্তান বিপথগামী হচ্ছে। তারা নেশার জন্য নানা ধরনের অপকর্মে লিপ্ত হচ্ছে। এমনকি তারা একই কারণে ছিনতাই, খুন, চাঁদাবাজি, টেন্ডারবাজি, ধর্ষণসহ সাইবার ক্রাইমের সাথে যুক্ত হচ্ছে। কোনো কোনো সময় তারা নেশার ঘোরে এবং টাকা পয়সা না পেয়ে নিজ পিতা-মাতাকেও হত্যা করতে দ্বিধা করছে না। এতে পারিবারিক ও সামাজিক নিরাপত্তাহীনতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

বিচারক বলেন, অনেকে মাদক ব্যবসার সাথে যুক্ত হয়ে রাতারাতি আঙ্গুল ফুলে কলাগাছ হওয়ার চেষ্টায় বিভোর রয়েছে। আসামিদের অনুরূপ কাজের ফলে এদেশ থেকে কোটি কোটি টাকা অবৈধভাবে ভারতসহ বিভিন্ন দেশে পাচার হয়ে চলে যাচ্ছে। এতে রাষ্ট্রীয় অর্থনীতি ধ্বংসের সম্মুখীন হচ্ছে। ফলে আসামিদের মামলার দায় থেকে খালাস দেওয়ার কোনো অবকাশই লক্ষ্য করা যায় না। আসামিদের কর্তৃক কৃত অপরাধ অমার্জনীয় অপরাধ এবং তাদের মৃত্যুদণ্ড প্রদান করে নজির সৃষ্টি করা আবশ্যক যাতে করে ভবিষ্যতে আর কেউ মাদক ব্যবসার সাথে যুক্ত হতে না পারে কিংবা মাদকাসক্ত না হয়। কিন্তু তা সত্ত্বেও আসামিদের বয়স, উদ্ধারকৃত আলামতের পরিমাণ এবং পারিপার্শ্বিক অবস্তা বিচার-বিশ্লেষণ করে আদালত মনে করেন যে, তিন আসামিকে মৃত্যুদণ্ডের পরিবর্তে যাবজ্জীবন কারাদণ্ড প্রদানসহ অর্থদণ্ডে দণ্ডিত করা অধিক যুক্তিসঙ্গত।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ জুন ২০১৯/মামুন খান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়