ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

মাদকাসক্ত সন্তান উৎকণ্ঠায় অভিভাবক

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৪, ২২ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাদকাসক্ত সন্তান উৎকণ্ঠায় অভিভাবক

নিজস্ব প্রতিবেদক : মাদকাসক্তির প্রবণতা উদ্বেগজনকহারে বাড়ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে। বিশেষ করে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের মরণঘাতী মাদকে জড়িয়ে পড়ছে। সন্তানদের মাদক নির্ভরতার কারণে অভিভাবকদের দুশ্চিন্তা, উৎকণ্ঠার শেষ নেই।

বুধবার বাংলাদেশ ইউনিভার্সিটি মিলনায়তনে অনুষ্ঠিত ‘জীবনের জন্য মাদককে না বলুন’ শীর্ষক সেমিনারে বক্তারা এ মন্তব্য করেন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মুক্তি মানসিক এবং মাদকাসক্ত নিরাময় কেন্দ্রের প্রধান মনোচিকিৎসক অধ্যাপক নাজ করিম।

বাংলাদেশ ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের ৪১তম ব্যাচের ২ বছর পূর্তি উপলক্ষে এ সেমিনারের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটির (বিইউ) বোর্ড অব ট্রাস্টিজ এর সেক্রেটারি ইঞ্জিনিয়ার এম এ গোলাম দস্তগীর। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ প্রজন্মলীগের সভাপতি মো. ওয়াহিদুজ্জামান। আরো উপস্থিত ছিলেন সিএসই বিভাগের প্রধান মো. সাদিক ইকবাল এবং ইংরেজি বিভাগের প্রভাষক সুবর্ণা সেলিম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. আনোয়ারুল হক শরীফ।

মূল প্রবন্ধে অধ্যাপক নাজ করিম বলেন, বর্তমানে শিক্ষার্থীদের কাছে মাদকদ্রব্য সহজলভ্য হয়ে পড়েছে। উচ্চবিত্তের পরিবারের সন্তানরা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন মাদকে আসক্ত হয়ে পড়ে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের তত্ত্বাবধানে নিবিড় তদারকি ও নিয়মিত ড্রাগ টেষ্টের মাধ্যমে শিক্ষার্থীদের মাদকের আগ্রাসন থেকে রক্ষা করতে হবে।

তিনি আরো বলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের একটি প্রাথমিক গবেষণায় দেখা গেছে, দেশে প্রায় ৯০ হাজারের মতো বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থী ইয়াবা সেবন করে থাকে। এর মধ্যে রয়েছে ১০ হাজার নারী শিক্ষার্থী। ওই শিক্ষার্থীদের বয়স ২০ থেকে ২৫ এর মধ্যে। এদের প্রায় ৭০ শতাংশ উচ্চবিত্ত পরিবারের সন্তান।

ইঞ্জিনিয়ার এম এ গোলাম দস্তগীর বলেন, মাদক থেকে ভবিষ্যৎ প্রজন্মকে বাঁচাতে হলে অভিভাবকদের সময় দিতে হবে। সন্তানদের প্রতি সহমর্মিতা বাড়াতে হবে। সন্তান কোথায় যাচ্ছে, কার সঙ্গে মিশছে, কেমন আচরণ করছে সবকিছু খেয়াল রাখতে হবে।

অনুষ্ঠানে দ্বিতীয় পর্বে ৪১ ব্যাচের ছাত্রছাত্রীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। এতে বিপুলসংখ্যক ছাত্রছাত্রী, শিক্ষক, কর্মকর্তা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২২ মার্চ ২০১৭/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়