ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মানহীন মেডিক্যালে ভর্তির অনুমোদনে স্বাস্থ্যমন্ত্রীর ক্ষোভ

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৫, ২১ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মানহীন মেডিক্যালে ভর্তির অনুমোদনে স্বাস্থ্যমন্ত্রীর ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, সংসদ থেকে : মানহীন বেসরকারি মেডিক্যাল কলেজ আদালত থেকে শিক্ষার্থী ভর্তির অনুমোদন নিয়ে আসায় সংসদে ক্ষোভ প্রকাশ করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

ওই অনুমোদনহীন হাসপাতালের পক্ষে দাঁড়ানো আইনজীবীদের ব্যাপারে প্রশ্ন তুলে তিনি বলেন, এসব বেসরকারি মেডিক্যালে ছাত্র ভর্তি হলে তাদের ভবিষ্যত কী হবে? শুধু টাকার জোরে বড় বড় আইনজীবী ধরে মিথ্যা তথ্য দিয়ে এসব মানহীন মেডিক্যাল কলেজ আদালত থেকে ভর্তির আদেশ নিয়ে আসছে।

রোববার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

সংসদ সদস্য পঞ্চানন বিশ্বাসের (খুলনা-১) এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সুনির্দিষ্ট নীতিমালা মেনেই বেসরকারি মেডিক্যাল কলেজের অনুমতি দেওয়া হয়। অনুমোদন পাওয়া এসব কলেজের সামগ্রিক কার্যক্রম কঠোরভাবে মনিটরিং করা হয়। তবে কয়েকটি বেসরকারি মেডিক্যাল কলেজ রয়েছে, যাদের নিজস্ব ক্যাম্পাস নেই। শিক্ষক, পাঠাগার, ল্যাব কিছুই নেই। এজন্য গত তিন বছর ধরে এসব মানহীন হাসপাতালগুলোতে ছাত্র ভর্তির অনুমোদন স্থগিত করা হয়েছে।

ক্ষোভ প্রকাশ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, শিক্ষার্থী ভর্তির অনুমোদন স্থগিত করা এসব মানহীন কয়েকটি বেসরকারি মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ উচ্চ আদালতে যায়। টাকার জোরে বড় বড় আইনজীবী নিয়োগ করে। আদালতে মিথ্যা তথ্য দিয়ে শিক্ষার্থীদের ভর্তির আদেশ নিয়ে আসে। এখন তারা আমাদের ওপর চাপ দিচ্ছে শিক্ষার্থী ভর্তির অনুমোদন দিতে। দুঃখ লাগে, কীভাবে অনেকে এসব মানহীন কলেজের পক্ষ নেন। কিন্তু আমাদের অবস্থান পরিষ্কার, কোনো মানহীন বেসরকারি মেডিক্যাল কলেজকে শিক্ষার্থী ভর্তির অনুমোদন দেওয়া হবে না।

সেলিম উদ্দিনের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, দেশে হৃদরোগীর সংখ্যা ব্যাপকভাবে বেড়ে গেছে। এ কারণে প্রত্যেকটি বিভাগীয় শহরে একটি করে স্বতন্ত্র বিশেষায়িত হাসপাতাল পর্যায়ক্রমে স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে।

তিনি জানান, বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টায় ইতোমধ্যে সারা দেশের সকল মেডিক্যাল কলেজ হাসপাতালে হার্টের উন্নত চিকিৎসার জন্য করোনারি কেয়ার ইউনিটসহ আলাদা হৃদরোগ বিশেষায়িত বিভাগ ও কিডনি বিভাগ খোলা হয়েছে। এসব হৃদরোগ বিভাগগুলোতে উন্নতমানের হৃদরোগ চিকিৎসার সকল প্রকার ঔষধ বিনামূল্যে প্রদান করা হচ্ছে এবং বেশকিছু মেডিক্যাল কলেজ হাসপাতালে এনজিওগ্রামসহ অন্যান্য সুযোগ-সুবিধা প্রদান করা হচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/২১ জানুয়ারি ২০১৮/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়