ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মানিলন্ডারিং প্রতিরোধে সক্রিয় ভূমিকা রাখছে বাংলাদেশ

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৯, ২৭ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মানিলন্ডারিং প্রতিরোধে সক্রিয় ভূমিকা রাখছে বাংলাদেশ

অর্থনৈতিক প্রতিবেদক : ট্রেড বেজড মানিলন্ডারিং প্রতিরোধে বাংলাদেশ সক্রিয় ভূমিকা রাখছে। মানিলন্ডারিং বিষয়ক আন্তর্জাতিক সংগঠন এশিয়া প্যাসিপিক গ্রপ (এপিজি) ও অ্যাগমন্ট গ্রুপ মানিলন্ডারিং প্রতিরোধে বাংলাদেশের তৎপরতার ভূয়সী প্রশংসা করেছে।

শনিবার রাজধানীর মতিঝিলে ইসলামী ব্যাংক টাওয়ারে ইসলামী ব্যাংকের ট্রেড বেজড মানিলন্ডারিং ও পরিপালন বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন বাংলাদেশ ব্যাংকের এক্সিকিউটিভ ডিরেক্টর ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল  ইন্টেলিজেন্স ইউনিট এর উপপ্রধান মো. মাসুদ বিশ্বাস।

তিনি বলেন, সঠিকভাবে কাস্টমারস ডিউ ডিলিজেন্স (সিডিডি) ও অ্যানহ্যান্সড ডিউ ডিলিজেন্স (ইডিডি) সম্পন্ন করার মাধ্যমে মানিলন্ডারিং অনেকাংশেই প্রতিরোধ করা সম্ভব। ইসলামী ব্যাংক মানিলন্ডারিং প্রতিরোধসহ সকল ব্যাংকিং প্যারামিটারেই একটি কমপ্লায়েন্ট ব্যাংক।

সভাপতির বক্তব্যে ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. মাহবুব উল আলম বলেন, মানিলন্ডারিং অপরাধে সম্পৃক্ত ব্যক্তিদের উদ্ভাবিত কলাকৌশল সম্পর্কে আরো সচেতন থেকে মানিলন্ডারিং প্রতিরোধে সবাইকে সক্রিয় ভূমিকা পালন করতে হবে।

মাহবুব উল আলম বলেন, ইসলামী ব্যাংকের বৈদেশিক বাণিজ্য বিভাগের কর্মকর্তারা অত্যন্ত দক্ষতা, বিচক্ষণতা ও সচেতনতার সাথে কাজ করছেন। বৈদেশিক বাণিজ্য বিষয়ক জ্ঞান অর্জন ও প্রশিক্ষণে অনেকেরই রয়েছে আন্তর্জাতিকমানের সনদ ও স্বীকৃতি। দক্ষতাকে কাজে লাগিয়ে আরো সচেতন থেকে মানিলন্ডারিং প্রতিরোধে সবাইকে কাজ করতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর আবু রেজা মো. ইয়াহিয়া, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ও ইন্টারন্যাশনাল ব্যাংকিং উইং প্রধান হাসনে আলম, ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও ইসলামী ব্যাংক ট্রেইনিং অ্যান্ড রিসার্চ একাডেমির মহাপরিচালক ড. মাহমুদ আহমেদ, ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রফিকুল ইসলাম, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এ.জি.এম. কামরুল ইসলাম, ভাইস প্রেসিডেন্ট মো. হাবিবুর রহমান ও সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ শাহাদাত হোসেন। এছাড়া ৬০টি এডি শাখার বৈদেশিক বাণিজ্য বিভাগের ইনচার্জরা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২৭ অক্টোবর ২০১৮/নাসির/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়