ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘মানুষের পাশে দাঁড়ান, আস্থা অর্জন করুন’

মুশফিকুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৯, ২১ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মানুষের পাশে দাঁড়ান, আস্থা অর্জন করুন’

ডেস্ক রিপোর্ট : প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রশাসনিক ক্যাডারের কর্মকর্তাদের তাদের নির্ধারিত এলাকায় সাধারণ দায়িত্ব পালনের পাশাপাশি এলাকার মানুষের সমস্যা সমাধানে নিষ্ঠার সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন।

আজ বৃহস্পতিবার রাজধানীর শাহবাগে বিসিএস অ্যাডমিনিস্ট্রেটিভ একাডেমির ১০২ ও ১০৩তম আইন ও প্রশাসনিক কোর্সের সমাপনী অনুষ্ঠানে ভাষণদানকালে শেখ হাসিনা বলেন, যেসব কর্মকর্তা মাঠপর্যায়ে প্রশাসনিক দায়িত্ব পালন করেন, স্থানীয় জনসাধারণের বিভিন্ন সমস্যা সমাধানে তাদের সর্বোচ্চ আন্তরিকতা থাকতে হবে। তাদের পাশে দাঁড়ান এবং তাদের আস্থা অর্জন করুন।’

তিনি বলেন, কর্মকর্তাদের অবশ্যই মনে রাখতে হবে যে, শুধু ফাইলে সই করাই তাদের দায়িত্ব নয়, বরং মানুষের কল্যাণে নিষ্ঠা ও সৃষ্টিশীলতার মাধ্যমে তাদের সমস্যা সমাধানে কাজ করতে হবে। প্রশাসনিক কর্মকর্তাদের অবশ্যই আত্মবিশ্বাস ও আত্মমর্যাদা থাকতে হবে- উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জনপ্রশাসন বিষয়কমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, প্রতিমন্ত্রী ইসমত আরা সাদিক এবং অ্যাকাডেমির রেক্টর আনোয়ারুল ইসলাম সিকদার। স্বাগত বক্তব্য রাখেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ড. মোজাম্মেল হক খান।

শেখ হাসিনা বলেন, প্রশাসনের নতুন ক্যাডারদের মন থেকে মানুষের সমস্যা বোঝার আবেদন জানিয়ে প্রধানমন্ত্রী আশা প্রকাশ করে বলেন, যারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে তারা তাদের দায়িত্ব নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে পালন করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা উদ্ধৃত করে বলেন, ‘মানুষের সেবা করার মতো আনন্দের আর কিছু নেই।’

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের সামরিক ও বেসামরিক শোষণের বিরুদ্ধে লড়াই করেছেন। বঙ্গবন্ধু এসব বৈষম্য থেকে দেশকে মুক্ত করতে সারাটা জীবন কারা নির্যাতনসহ নানা অত্যাচার-নির্যাতন ভোগ করেছেন।

‘যদি দেশ স্বাধীনতা অর্জন না করত, তবে আমাদের অনেকেই এ অবস্থানে আসতে পারতাম না’- তিনি উল্লেখ করেন।

সরকার জনপ্রশাসনকে সুদক্ষ করে তুলতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তাদের উচ্চশিক্ষা অর্জনে অনেক সুযোগ সৃষ্টি করা হয়েছে, যা তাদের ভবিষ্যতে অগ্রসর হতে সহায়তা করবে। তিনি বলেন, বিসিএস প্রশাসন একাডেমির অবকাঠামোগত উন্নয়ন ও সামর্থ্য বৃদ্ধির জন্য একটি প্রকল্পের কাজ চলছে।

শেখ হাসিনা বলেন, তার সরকার ৯তলা বিশিষ্ট বিসিএস একাডেমি ভবন নির্মাণের জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করে এবং তা ২০০১ সালে উদ্বোধন করা হয়েছিল। বর্তমান সরকারের মেয়াদে এটি ১৫তলা করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, সরকার সর্বশেষ পে-স্কেল গঠনের মাধ্যমে সরকারি কর্মচারীদের বেতন প্রায় দ্বিগুণ করেছে। তিনি বলেন, জনপ্রশাসনের কর্মকর্তাদের আন্তরিক উদ্যোগের স্বীকৃতিদানে বিভিন্ন পদক প্রদান ব্যবস্থা চালু করা হয়েছে এবং তাদের সৃজনশীল কার্যক্রমের উৎসাহ প্রদানে একটি উদ্ভাবনী তহবিল গঠন করা হয়েছে।

সরকারের বিভিন্ন খাতে সাফল্যের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ২০০৫ সালের ৪১ শতাংশ দারিদ্র্য থেকে বর্তমানে ২২ শতাংশে নেমে এসেছে, যার মাধ্যমে পাঁচ কোটি মানুষ এখন মধ্যবিত্তে উন্নীত হয়েছে। ২০০৫ সালে মাথাপিছু আয় ছিল ৫৪৩ মার্কিন ডলার এখন তা বৃদ্ধি পেয়ে হয়েছে ১ হাজার ৬১০ মার্কিন ডলার। দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩২ বিলিয়ন যা ২০০৫ সালে ছিল মাত্র ৩ বিলিয়ন মার্কিন ডলার।

তিনি বলেন, দেশের অর্থনৈতিক শক্তিশালী হওয়ায় সরকার এখন পদ্মা সেতুর মতো বৃহৎ প্রকল্প গ্রহণ করতে পারছে।

শেখ হাসিনা বলেন, মানুষের দোরগোড়ায় সরকারি সেবা পৌঁছে দিতে সরকার ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার উদ্যোগ নিয়েছে।

পরে প্রধানমন্ত্রী একাডেমি প্রাঙ্গণে ‘আমার বাংলা’ নামে একটি ভিশন ওয়াল উদ্বোধন করেন।

সূত্র : বাসস



রাইজিংবিডি/ঢাকা/২১ ডিসেম্বর ২০১৭/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়