ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মুক্তিযুদ্ধকালে করতোয়ায় তলিয়ে যাওয়া একটি ট্যাঙ্কের গল্প

নজরুল মৃধা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৪, ৬ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুক্তিযুদ্ধকালে করতোয়ায় তলিয়ে যাওয়া একটি ট্যাঙ্কের গল্প

নিজস্ব প্রতিবেদক, রংপুর: এই সেই ঐতিহাসিক ট্যাঙ্ক। মহান মুক্তিযুদ্ধের উত্তাল সময়ে যে ট্যাঙ্ক বহর নিয়ে ভারতীয় মিত্রবাহিনী দিনাজপুরের হিলি স্থলবন্দর হয়ে বাংলাদেশে এসেছিলেন এটি ছিল তারই একটি।

সে সময়ের প্রত্যক্ষদর্শী পীরগঞ্জের কাঁচদহ্ গ্রামের বাসিন্দা আলতাব হোসেন (৭৫) ও নিধিরামপুর গ্রামের সাখাওয়াত হোসেন (৬৫) এর বর্ণনায়-

তখন অগ্রহায়ণ মাস। সেদিন ট্যাঙ্ক বহর নিয়ে মিত্রবাহিনী পীরগঞ্জের উদ্দেশ্যে আসছিলেন। মিত্রবাহিনী করতোয়া নদী পাড়ি দেওয়ার সময় কাঁচদহ ঘাটের কাছে একটি ট্যাঙ্ক তলিয়ে যায়। সে সময় তাৎক্ষনিকভাবে ট্যাঙ্কটি উদ্ধারের চেষ্টা চালিয়েও ব্যর্থ হয় তারা। এরপর দেশ স্বাধীন হওয়ার প্রায় ৫ বছর পর ট্যাঙ্কটির একটি অংশ ভেসে উঠলে এলাকার কতিপয় ব্যক্তির সহায়তায় বগুড়ার কিছু লোক ট্যাঙ্কটির অনেক যন্ত্রাংশ খুলে ও কেটে নিয়ে যায়। এর প্রায় ১৫ বছর পর দ্বিতীয় বারের মতো ট্যাঙ্কটি আবারো ভেসে ওঠলে পূর্বের ন্যায় অনেকেই ট্যাঙ্কটির যন্ত্রাংশ খুলে ও কেটে নিয়ে যায়।

এদিকে গত এপ্রিল মাসের শেষ সপ্তাহে ট্যাঙ্কটির অবশিষ্ট অংশ ভেসে ওঠে। উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুছ ছাত্তার মন্ডল রংপুরের জেলা প্রশাসককে বিষয়টি জানান। জেলা প্রশাসক এনামুল হাবিব গত ২৭ এপ্রিল ঘটনাস্থল পরিদর্শন করেন এবং এটি উত্তোলনের কথা বলেন।

এরই প্রেক্ষিতে জেলা প্রশাসকের নির্দেশে পীরগঞ্জ উপজেলা প্রশাসন ও টুকুরিয়া ইউনিয়ন পরিষদের যৌথ প্রচেষ্টায় করতোয়া নদীর কাঁচদহ ঘাটের দুধিয়াবাড়ী নামক স্থানে পানির নিচ থেকে ট্যাঙ্কটির বাকি অংশ উদ্ধার করা হয়। এ সময় পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার কমল কুমার ঘোষ, সহকারী কমিশনার (ভূমি) নাশিদ কায়সার রিয়াদ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুছ ছাত্তার মন্ডল, টুকুরিয়া ইউপি চেয়ারম্যান আতোয়ার রহমান মন্ডলসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ ও উৎসুক জনতারা উপস্থিত ছিলেন।

শনিবার ট্যাঙ্কটি উদ্ধার করে পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার চত্বরে আনা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, উদ্ধারকৃত ট্যাঙ্কটির রংপুরের জেলা প্রশাসকের কার্যালয়ে পাঠানো হবে।

মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুছ ছাত্তার মন্ডল আক্ষেপ করে বলেন, ‘প্রথমে যখন ট্যাঙ্কটি ভেসে উঠেছিল তখন এটি উদ্ধার করে মুক্তিযুদ্ধের স্মৃতি হিসেবে সংরক্ষণ করা যেতো। কিন্তু সে সময় প্রশাসন এটি উদ্ধারের কোন উদ্যোগ গ্রহণ করেননি।’



রাইজিংবিডি/রংপুর/৬ মে/২০১৮/নজরুল মৃধা/শাহ মতিন টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ