ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মুক্তিযুদ্ধের সংগঠক খন্দকার আবদুল বাতেন আর নেই

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২০, ২১ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুক্তিযুদ্ধের সংগঠক খন্দকার আবদুল বাতেন আর নেই

নিজস্ব প্রতিবেদক : মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও বাতেন বাহিনীর প্রধান প্রাক্তন সংসদ সদস্য খন্দকার আবদুল বাতেন (৮২) ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ...রাজিউন)।

সোমবার সকালে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

খন্দকার আবদুল বাতেন স্ত্রী, দুই ছেলে, এক মেয়ে, নাতনি, দুই ভাইসহ পরিবারের সদস্য ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তিনি নবম জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র ও দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হয়ে টাঙ্গাইল-৬ (নাগরপুর-দেলদুয়ার) আসনে সংসদ সদস্য নির্বাচিত হন।

এই মুক্তিযোদ্ধার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইং থেকে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী মরহুমের আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

খন্দকার আব্দুল বাতেনের মৃত্যুতে আরো শোক জানিয়েছেন প্রাক্তন তথ্য প্রতিমন্ত্রী ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি তারানা হালিম, অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকমের প্রকাশক এস এম জাহিদ হাসান প্রমুখ।

এস এম জাহিদ হাসান এই মুক্তিযোদ্ধার আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

দুপুরে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় তার জানাজা হয়। এ সময় মরহুমকে রাষ্ট্রীয় সম্মাননা জানানো হয়।

মরহুমের পারিবারিক সূত্রে জানা গেছে, টাঙ্গাইলে নিজ গ্রাম কোণড়ায় শেখ রাসেল মিনি স্টেডিয়ামে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তার লাশ দাফন করা হবে।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে টাঙ্গাইলের কাদেরিয়া বাহিনীর মতো গড়ে উঠেছিল বাতেন বাহিনী। মুক্তিযুদ্ধে সেই বাহিনীর মুক্তিযোদ্ধাদের অসামান্য অবদান ছিল। সরকারি সাদত কলেজ ছাত্র সংসদের তখনকার সহসভাপতি খন্দকার আবদুল বাতেন নিজের নামে গঠন করেছিলেন এ বাহিনী।

এ বাহিনীর ছিল ২১টি কোম্পানি, ৬৩টি প্লাটুন ও ১০০টি সেকশন। মুক্তিযোদ্ধার সংখ্যা ছিল ৮ হাজারের মতো। স্বেচ্ছাসেবক ছিলেন ১ হাজার ২০০ জন।



রাইজিংবিডি/ঢাকা/২১ জানুয়ারি ২০১৯/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়