ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

মেক্সিকো প্রাচীরে সোলার প্যানেল দিতে চান ট্রাম্প

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১০, ২২ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেক্সিকো প্রাচীরে সোলার প্যানেল দিতে চান ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার প্রস্তাবিত মেক্সিকো সীমান্ত প্রাচীরের সঙ্গে সোলার প্যানেল সংযুক্ত করতে চান।

স্থানীয় সময় বুধবার আইওয়া রাজ্যে এক সমাবেশে বক্তব্য দেওয়ার সময় তিনি তার সমর্থকদের উদ্দেশে নতুন এ পরিকল্পনার কথা জানান। ট্রাম্পের ভাষ্য, সোলার প্যানেল থেকে সস্তায় বিদ্যুৎ পাওয়া যাবে, যা থেকে আবার প্রাচীরের খরচ মেটানো সম্ভব হবে।

এটি তার নিজের পরিকল্পনা বলে জানান ট্রাম্প। তিনি বলেন, ‘সুন্দর পরিকল্পনা, তাই তো? ভালো তো? এটি আমরা পরিকল্পনা।’

২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের সময় ট্রাম্প ওয়াদা করেছিলেন, ক্ষমতায় গেলে অবৈধ অভিবাসন ও মাদক চোরাচালান ঠেকাতে মেক্সিকো সীমান্তে প্রাচীর দেবেন তিনি। তখন তিনি বলেছিলেন, প্রাচীর নির্মাণের ব্যয় মেক্সিকো দেবে। কিন্তু মেক্সিকান প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো ট্রাম্পের এ আশায় ‘গুড়ে বালি দিয়েছেন’।

আইওয়ার সিদার র‌্যাপিডসে ক্যাম্পেইনের মতো সমাবেশে ট্রাম্প তার উল্লসিত সমর্থকদের বলেন, ‘আমি এমন একটি আইডিয়া দেব, যা আগে কেউ কখনো শোনেনি।’ তিনি বলেন, ‘আমরা এমন কিছু চিন্তা করছি, যা একেবারেই অনন্য, আমরা দক্ষিণাঞ্চলীয় সীমান্ত সম্পর্কে ভাবছি, যেখানে পর্যাপ্ত সূর্যালোক ও তাপ রয়েছে। সৌর প্রাচীর হিসেবে এই প্রাচীর নির্মাণ করার কথা ভাবছি আমরা, যাতে এটি বিদ্যুৎ উৎপন্ন করতে পারে এবং তা থেকে অর্জিত অর্থ প্রাচীরের জন্য ব্যয় করা যেতে পারে। এবং এভাবে মেক্সিকোকে অনেক কম অর্থ দিতে হবে, এটি ভালো আইডিয়া, তাই তো?’

সরকার চাওয়ার পর এরই মধ্যে ২০০টি প্রতিষ্ঠান মেক্সিকো সীমান্ত প্রাচীর নির্মাণের নকশা জমা দিয়েছে। এর মধ্যে একটি কোম্পানি হলো লাস ভেগাসের গ্লিসন পার্টনার্স, যাদের নকশায় স্টিল, সিমেন্টের প্রাচীরে সোলার প্যানেল রাখার পরিকল্পনা দেওয়া হয়েছে।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/২২ জুন ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়