ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘মেশিন দেওয়া হলেও, বাচ্চা নাচানো বন্ধ হবে না’

আলী আকবর টুটুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৮, ১৮ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মেশিন দেওয়া হলেও, বাচ্চা নাচানো বন্ধ হবে না’

বাগেরহাট প্রতিনিধি : ‘মেশিন দেওয়া হলেও, বাচ্চা নাচানো বন্ধ হবে না, তবে সেলাই মেশিন পাওয়ায় আরেকটু আয় বাড়বে।’

রোববার বিকেলে হিজড়াদের বিকল্প কর্মসংস্থান ও জীবনমান উন্নয়নে সেলাই মেশিনসহ উপকরণ বিতরণ অনুষ্ঠানে হিজড়া নেতা রানী একথা বলেন।

হিজড়ারা আরও বলেন, ‘আমরা ছোট থেকে বাচ্চা নাচিয়ে টাকা নেই, বাজারে দোকানিদের কাছ থেকে অর্থ নেই, লেখাপড়ার সুযোগ ছিল না। এভাবেই চলছে আমাদের জীবন-যাপন। তবে সারাদেশের হিজড়ারা যদি একত্র হয়ে এসব বন্ধ করে তাহলে আমরা যারা বাগেরহাটে আছি তারা সব বন্ধ করব।’

বাগেরহাটের কোনো অফিসে আমাদের তালিকা নেই। তালিকা তৈরি করার জন্য অনুষ্ঠানে অবহিত করছি। আমরা রানী অ্যাসোসিয়েশন নামে একটি সংগঠন করতে চাই। আপনারা আমাদের সহযোগিতা করবেন। অনুষ্ঠানে এমন দাবি তোলেন হিজড়া সম্প্রদায়।

বাগেরহাটে শহরের দশানীস্থ নিরাপদ আবাসন কেন্দ্র মিলনায়তনে উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য ডা. মো. মোজাম্মেল হোসেন।

সমাজসেবা অধিদপ্তর বাগেরহাটের উপ-পরিচালক কানিজ ফাতেমার সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি আহাদ উদ্দিন হায়দার, সেবা অধিদপ্তর বাগেরহাটের সাবেক উপ-পরিচালক রেজাউল আলম, উদয়ন বাংলাদেশের নির্বাহী পরিচালক শেখ আসাদ।

সমাজসেবা অধিদপ্তরের অর্থায়নে ও উদয়ন বাংলাদেশের কারিগরি সহযোগিতায় বিকল্প কর্মসংস্থান ও জীবনমান উন্নয়নের জন্য জেলার ৫০ জন হিজড়াকে ৫০ দিনব্যাপী দর্জিবিজ্ঞান প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণের সমাপনী দিনে প্রশিক্ষণার্থীদের মাঝে সেলাই মেশিন, কাপড়সহ দর্জি কাজের জন্য প্রয়োজনীয় উপকরণ বিতরণ করা হয়।



রাইজিংবিডি/বাগেরহাট/১৮ মার্চ ২০১৮/আলী আকবর টুটুল/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়