ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মেয়েদের ক্রিকেটের উন্নয়নে বিসিবির বড় পরিকল্পনা : আতাহার

আব্দুল্লাহ এম রুবেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৪, ২৩ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেয়েদের ক্রিকেটের উন্নয়নে বিসিবির বড় পরিকল্পনা : আতাহার

আব্দুল্লাহ এম রুবেল : ছেলেদের ক্রিকেটে উন্নতি হলেও মেয়েদের ক্রিকেটে বাংলাদেশ নবম স্থানে আছে দীর্ঘদিন ধরে। র‌্যাঙ্কিংয়ে প্রথম ৮টি দল নিয়মিত আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পেলেও বাংলাদেশ সেভাবে ম্যাচ পাচ্ছে না। বছরের শুরুতে শ্রীলঙ্কায় খেলে এসেছে রুমানা আহমেদের দল। আগামী বছর খেলবে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাঁছাই পর্ব।

তবে আর্ন্তজাতিকভাবে ব্যস্ত সূচি না থাকলেও সারা বছর মেয়েদের ব্যস্ত রাখার পরিকল্পনা হাতে নিয়েছে বিসিবি। এ পরিকল্পনার অংশ হিসেবে খুলনায় অনুষ্ঠিত হচ্ছে দুই সপ্তাহের ক্যাম্প। ক্যাম্প দেখতে এখন খুলনায় অবস্থান করছেন নারী ক্রিকেট দলের নির্বাচক আতাহার আলী খান। মেয়েদের ক্রিকেটের উন্নয়নে বিসিবির নানামুখী পরিকল্পনার কথা বলেছেন জাতীয় দলের সাবেক এই ক্রিকেটার।

মেয়েদের ক্রিকেটের উন্নতি হচ্ছে, তবে এ জন্য সময় দিতে হবে বলে মনে করেন আতাহার আলী খান। তিনি বলেন, আমাদের মেয়েদের ক্রিকেটের শুরুটা কিন্তু বেশীদিন হয়নি। কিন্তু র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকার কারণে আর্ন্তজাতিক ম্যাচ কম খেলার সুযোগ পাচ্ছে, এজন্য সেভাবে উন্নতি চোখে পড়ছে না।

মেয়েদের ক্রিকেটের উন্নয়নে বিসিবি নানমুখী পরিকল্পনা গ্রহন করেছে বলে জানান আতাহার আলী খান। তিনি বলেন, গেম ডেভলেপমেন্টের ম্যানেজার নাজমুল আবেদীন ফাহিম এটির দায়িত্ব নিয়েছেন। বিসিবির গেম ডেভেলেপমেন্টের মতোই তৃণমুল পর্যায় থেকে খেলোয়াড় উঠিয়ে আনা হবে। খুলনার এই ক্যাম্প থেকে খেলোয়াড়দের অনেক উন্নতি হয়েছে বলেও মনে করেন তিনি। খুলনার অনুশীলন ক্যাম্পটা পুরোপুরি সফল হয়েছে বলে জানান। এখানে মেয়েরা ম্যাচ খেলার সুযোগ পেয়েছে। চারটি ম্যাচে মেয়েদের অনেক উন্নতি হবে।

খুলনার ক্যাম্প শেষে ঈদের পরে মেয়েদের প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট অনুষ্ঠিত হবে। এরপরেই মেয়েদের নিয়ে আবার ক্যম্প হবে বলে জানান আতাহার আলী। তিনি বলেন, ওই সময়ে স্পেশালাইজড ক্যাম্প হবে। ব্যাটিং, বোলিং, উইকেট কিপিংয়ের জন্য আলাদা করে স্কিল ক্যাম্প অনুষ্ঠিত হবে। জাতীয় দলের নিয়মিত ক্রিকেটারদের পাশাপাশি পাইপ লাইনে ক্রিকেটার তৈরির কাজও করা হবে। এ জন্য গঠন করা হবে হাই পারফরমেন্স (এইচপি) টিম। এদেরকেও সারাবছর মাঠে রাখা হবে। যেভাবে পরিকল্পনা করা হচ্ছে তাতেই ঠিক পথেই আছে মেয়েদের ক্রিকেট। তিনি আশা প্রকাশ করে বলেন, মেয়েদের ক্রিকেটেও খুব তাড়াতাড়ি ভালো অবস্থানে যাবে বাংলাদেশ।



রাইজিংবিডি/খুলনা/২৩ আগস্ট ২০১৭/আমিনুল 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়