ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মৎস্য ও প্রাণিসম্পদ উন্নয়নে দ্বিগুণ বরাদ্দ

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫০, ১৩ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মৎস্য ও প্রাণিসম্পদ উন্নয়নে দ্বিগুণ বরাদ্দ

বিশেষ প্রতিবেদক : আগামী ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মৎস্য ও প্রাণিসম্পদ উন্নয়ন খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ১ হাজার ৬৩৫ কোটি টাকা।  যা চলতি ২০১৮-২০১৯ অর্থবছরের বরাদ্দের তুলনায় দ্বিগুণ। এই খাতে চলতি বছর বরাদ্দ ছিল ৮৮৪ কোটি টাকা।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ প্রস্তাব করেন।

তিনি বলেন, ‘মৎস্য ও প্রাণিসম্পদ খাতে পরিচালনা ও উন্নয়নে মোট ২ হাজার ৯৩২ কোটি টাকা বরাদ্দের প্রস্তব করা হয়েছে। গত বছর এ খাতে বরাদ্দ ছিল ১ হাজার ৮৬৮ কোটি টাকা। ফলে গত বছরের তুলনায় এবার বরাদ্দ ১ হাজার ৬৪ কোটি টাকা বেশি।’

বাজেট বক্তৃতায় বলা হয়, ২০১৯-২০ অর্থবছরে গবেষণার মাধ্যমে প্রাণিসম্পদ সংশ্লিষ্ট চারটি প্রযুক্তি উদ্ভাবন ও হস্তান্তর, এফএমডি ও পিপিআর রোগ দমনে কার্যকর মডেলের সম্প্রসারণ, প্রাণিখাদ্য সংরক্ষণে ডোল পদ্ধতির সম্প্রসারণ, বিভিন্ন বিষয়ে ৩৫টি গবেষণা বাস্তবায়ন, তিনটি আঞ্চলিক কেন্দ্রে ল্যাবরেটরি স্থাপন এবং প্রশিক্ষণ প্রদানের কর্ম পরিকল্পনা রয়েছে।

২০১৯-২০ অর্থবছরে মৎস্য ও প্রাণিসম্পদ উন্নয়ন খাতে গত বছরের তুলনায় দ্বিগুণ বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এই খাতে গত বছর বরাদ্দ ছিল ৮৮৪ কোটি টাকা। এ বছর তা দ্বিগুণ করে ১ হাজার ৬৩৫ কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে।



রাইজিবিডি/ঢাকা/১৩ জুন ২০১৯/হাসনাত/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়