ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ময়মনসিংহের হাসপাতালে ওয়ান স্টপ সার্ভিস চালু

শেখ মহিউদ্দিন আহাম্মদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩১, ১৯ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ময়মনসিংহের হাসপাতালে ওয়ান স্টপ সার্ভিস চালু

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ : আজ রোববার থেকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে (এমএমসিএইচ) ওয়ান স্টপ সার্ভিস চালু হয়েছে।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাছির উদ্দিন আহমেদ ব্যাতিক্রমধর্মী এই সার্ভিসের উদ্বোধন করেন। বাংলাদেশে এই সার্ভিস এটাই প্রথম।

হাসপাতালের জরুরি বিভাগে ওয়ান স্টপ সার্ভিস চালু হওয়ায় কর্তব্যরত বিশেষজ্ঞ চিকিৎসকরা যেসব রোগীর ভর্তির প্রয়োজন মনে করবেন, কেবল তাদের ভেতরের ওয়ার্ডে পাঠাবেন। আর যাদের পরীক্ষা-নিরীক্ষার পর পর্যবেক্ষণ প্রয়োজন কিংবা প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া যায়, তাদের আর ভেতরে পাঠানো হবে না। এতে করে রোগীদের ভোগান্তিসহ চিকিৎসা ব্যয় যেমন সাশ্রয় হবে, তেমনই ব্যয়সহ চাপ কমবে হাসপাতাল কর্তৃপক্ষের।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসির উদ্দিন আহমেদ সাংবাদিকদের জানান, দেশের কোনো সরকারি হাসপাতালে এবারই প্রথম প্রাথমিক পর্যায়ের সব সুবিধা নিয়ে চালু হলো ওয়ান স্টপ সার্ভিস। ফলে হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে চাপ কমার পাশাপাশি রোগীদের ভোগান্তিও অনেক কমে আসবে।

এক হাজার শয্যার ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে গড়ে প্রতিদিন ২৫০০ থেকে ২৮০০ রোগী ভর্তি হয়। জরুরি বিভাগে প্রতিদিন ৫০০ আর বহির্বিভাগে ৫ থেকে ৬ হাজার রোগী চিকিৎসা নিতে আসে। চিকিৎসক ও নার্সসহ বিদ্যমান জনবল দিয়ে এত বিপুলসংখ্যক রোগীর চিকিৎসা সেবা দিতে হিমশিম খাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ।

হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, সরকারি বরাদ্দের শতভাগ ওষুধ বিনামূল্যে সরবরাহসহ নামমাত্র ফি’তে সব পরীক্ষার ব্যবস্থা থাকায় এখানে রোগীর চাপ বাড়ছে। প্রয়োজন নেই এমন রোগীরাও ভর্তি হয়ে সরাসরি ওয়ার্ডে চলে আসায় চাপ বাড়ছে। ওয়ান স্টপ সার্ভিস চালু ফলে রোগীর ভর্তি হওয়ার চাপ কমে আসবে বলে মনে করছে হাসপাতাল কর্তৃপক্ষ।

হাসপাতালের উপ-পরিচালক ডা. লক্ষ্মী নারায়ণ মজুমদার জানান, বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলসহ এর আশপাশের তিন কোটিরও বেশি মানুষ ওয়ান স্টপ সার্ভিসের সুবিধা পাবে।



রাইজিংবিডি/ময়মনসিংহ/১৯ নভেম্বর ২০১৭/শেখ মহিউদ্দিন আহাম্মদ/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়