ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

যমুনার চরাঞ্চলে মরিচের বাম্পার ফলন

অদিত্য রাসেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৫, ৩ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যমুনার চরাঞ্চলে মরিচের বাম্পার ফলন

সিরাজগঞ্জ সংবাদদাতা: সিরাজগঞ্জের গৃহস্থ বাড়ির উঠানে উঠানে এখন লাল মরিচের ছড়াছড়ি।সিরাজগঞ্জ সদর ও কাজীপুর উপজেলার যমুনার চরাঞ্চলে এবার মরিচের বাম্পার ফলন হয়েছে।

সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত জমি থেকে মরিচ তুলে এখন ব্যস্ত সময় পার করছেন এখানকার কৃষক ও কৃষানী। মরিচের ভাল ফলনে কৃষকদের চোখে মুখে আনন্দ ঝিলিক।

কাওয়াখোলার চর, মেছড়ার চর, নাটুয়ারপাড়া, চরগিরিস, মুনসুর নগরসহ যমুনা নদীর পূর্বপাশে অবস্থিত বিভিন্ন চর ঘুরেই এ দৃশ্য দেখা গেছে।

কাজীপুর কৃষি অফিস সূত্রে জানা গেছে, সোনামুখী, চালিতাডাঙ্গা, মাইজবাড়ী, কাজীপুর সদর, শুভগাছা, খাসরাজবাড়ী, নাটুয়ারপাড়া, তেকানী, নিশ্চিন্তপুর, চরগিরিশ ও মনসুরনগর ইউনিয়নের চরাঞ্চলে এবার ব্যাপক মরিচের চাষ হয়েছে। উৎপাদিত এসব মরিচ ক্রয়-বিক্রয়কে কেন্দ্র  করে নাটুয়ারপাড়া চরে গড়ে উঠেছে বিশাল মরিচের হাট। এ হাট থেকে মরিচ ক্রয় করে ব্যবসায়ীরা রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করছে। কাজীপুর চরাঞ্চলের উৎপাদিত লাল মরিচই বগুড়ার লাল মরিচ নামে দেশের নামিদামি কোম্পানিগুলো সংগ্রহ করে তা বাজারজাত করে আসছে বলে স্থানীয় কৃষকরা জানান।

ওইসব চর ঘুরে দেখা যায়, কৃষকরা খেত থেকে মরিচ তোলা ও মরিচ খেত পরিচর্যার কাজে এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন। আবহাওয়া অনুকূল থাকায় এবার মরিচের বাম্পার ফলন হয়েছে। শ্রম মজুরি বেড়ে যাওয়ায় এবার মরিচ চাষে উৎপাদন খরচও বেড়েছে। তারপরও বাজারে মরিচের ভালো দাম পাওয়ায় এ অঞ্চলের কৃষকরা খুব  খুশি। ভালো দাম পাওয়ায় মরিচ চাষিরা এবার বেশ লাভবান হবেন বলে আশা করছেন কৃষি কর্মকর্তারা ।

নাটুয়ারপাড়া চরের মরিচ চাষি আব্দুল কুদ্দুস  বলেন, ‘এবার চরে ব্যাপক হারে মরিচ চাষ করেছি। ফলন ভালো হয়েছে। কাঁচা মরিচের যেমন দাম পেয়েছি, তেমনি শুকনো মরিচের দামও গত বছরের তুলনায় বেশি পাবো  আশা করছি।’

এব্যাপারে কাজীপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মামুনুর রহমান জানান, চরাঞ্চলে কৃষকরা এবার মরিচ চাষে ভাগ্য পরিবর্তনের স্বপ্ন দেখছেন। চলতি মৌসুমে এক হাজার ৪১০ হেক্টর জমিতে ৯ হাজার ৮১৫জন কৃষক মরিচের আবাদ করেছেন। ফলন ভালো হওয়ায় প্রতি হেক্টরে ১.৬ মেট্রিক টন মরিচ উৎপাদিত  হলে  মোট দুই হাজার ৩৯৭ মেট্রিক টন মরিচ এবার উৎপাদন হবে বলে আশা করছেন তিনি।

 

 

 

 

রাইজিংবিডি/সিরাজগঞ্জ/৩ জুলাই ২০১৮/অদিত্য রাসেল/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়