ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

যমুনার পানি বিপৎসীমার ওপরে

অদিত্য রাসেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২০, ১৪ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যমুনার পানি বিপৎসীমার ওপরে

সিরাজগঞ্জ প্রতিনিধি : সিরাজগঞ্জ পয়েন্টে যমুনা নদীর পানি বিপৎসীমার ১০০ সেন্টিমিটার ওপরে দিয়ে প্রবাহিত হচ্ছে।

আবারো নতুন নতুন গ্রাম প্লাবিত হচ্ছে। ভারি বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে যমুনা নদীতে পানি দিনদিন বেড়েই চলেছে। এতে জেলার অভ্যন্তরীণ করতোয়া, গুমানী, হুরাসাগর, ফুলজোড় নদীর পানিও বৃদ্ধি পেয়েছে। 

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ড কার্যালয়ের ড্যাটা অ্যান্টি অপারেটর আবুল কালাম আজাদ জানান, রোববার সকাল থেকে সোমবার বেলা ৩টা পর্যন্ত যমুনা নদীর পানি সিরাজগঞ্জ পয়েন্টে ৪৭ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ১০০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

খোকশাবাড়ী ইউপি চেয়ারম্যান আব্দুর রশিদ মোল্লা জানান, দেখতে দেখতে রাতের মধ্যে কয়েকটি গ্রামে পানি ঢুকে পড়েছে। গতবারের চেয়ে এবার পানি বেশী হবে। পানি বৃদ্ধিতে নতুন নতুন গ্রাম প্লাবিত হচ্ছে।

সিরাজগঞ্জ সদর উপজেলার কাওয়াকোলা ইউপি চেয়ারম্যান মো. আব্দুল আলীম জানান, আমাদের ইউনিয়নে মোট ৩১টি গ্রাম রয়েছে। এর মধ্যে ২০টি গ্রামে পানি ঢুকে পড়েছে।

তিনি বলেন, পানি দ্রুতগতিতে বাড়ছে। এক রাতে ১০ গ্রাম প্লাবিত হয়েছে।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নিবাহী প্রকৌশলী সৈয়দ হাসান ইমাম জানান, অবিরাম বৃষ্টি ও ভারতের আসামে বন্যা হওয়ার কারণে যমুনার পানি আরো ৩/৪ দিন বাড়তে পারে। গত ৩ দিনে পানি ১৪০ সেন্টিমিটার বেড়ে সোমবার বেলা ৩ টা ২০ মিনিট পর্যন্ত বিপৎসীমার ১০০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে দ্বিতীয় দফায় সিরাজগঞ্জে আবারো বন্যার আশঙ্কা রয়েছে। এ জন্য বন্যা নিয়ন্ত্রণ বাঁধকে ঝুঁকিমুক্ত রাখতে এবং যেকোনো পরিস্থিতি মোকাবিলার জন্য পানি উন্নয়ন বোর্ড প্রস্তুত রয়েছে।

তিনি আরো বলেন, গত বারের চেয়েও এবার পানি বেশী হওয়ার সম্ভাবনা রয়েছে।

সিরাজগঞ্জ জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আব্দুর রহিম জানান, বন্যা মোকাবিলার সব ধরনের প্রস্তুতি রয়েছে জেলা প্রশাসক ও জেলা ত্রাণ ও পুনর্বাসনের। পর্যাপ্ত ত্রাণ রয়েছে। এতে বন্যা কবলিত মানুষদের হতাশ হওয়ার কিছু নাই।

তিনি জানান, এবার প্রতিটি ঘরে ঘরে ত্রাণ পৌঁছে দেওয়া হবে।



রাইজিংবিডি/সিরাজগঞ্জ/১৪ আগস্ট ২০১৭/অদিত্য রাসেল/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়