ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

যমুনায় বিস্তীর্ণ চর, মানুষের দুর্ভোগ

একে আজাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫২, ২৪ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যমুনায় বিস্তীর্ণ চর, মানুষের দুর্ভোগ

বগুড়া প্রতিনিধি : শুষ্ক মৌসুমের শুরুতে যমুনা নদী শুকিয়ে অসংখ্য চর পড়ায় সেখানে নৌকার পরিবর্তে গরুর গাড়ি চলাচল করছে। 

এতে বগুড়ার সারিয়াকান্দি উপজেলার কমপক্ষে ৯৬টি চর গ্রামের লক্ষাধিক মানুষের জীবনে দুর্ভোগ নেমে এসেছে। উপজেলা অথবা জেলা শহরের সঙ্গে চরাঞ্চলের মানুষদের যোগাযোগ প্রায় বিচ্ছিন্ন হয়ে গেছে।  

বর্ষা মৌসুমে যমুনা নদী প্রশস্ততা ছিল কমপক্ষে আট কিলোমিটার। পানির প্রবাহ কমে যাওয়ায় নদীর দুই ধারে বিস্তীর্ণ এলাকায় চর জেগে ওঠায় মথুরাপাড়ার কাছে এখন যমুনা নদী প্রশস্ত মাত্র তিন কিলোমিটার। তিন মাস পূর্বে উপজেলার পৌর এলাকার কালীতলা নৌ-ঘাট থেকে নৌকায় অপরপ্রান্তের জামালপুর উপজেলার মাদারগঞ্জ নৌ-ঘাটে পৌঁছাতে সময় লাগত ৪৫ মিনিট। 

আর মাদারগঞ্জ নৌ-ঘাট থেকে সবচেয়ে দূরবর্তী ইউনিয়ন বোহাইলের ধারাবর্ষা চরে পৌঁছাতে নৌকায় সময় লাগত দেড় ঘণ্টা।

এখন যমুনা নদী সেই অবস্থায় নেই। নাব্যতা হারিয়ে যাওয়ায় কালীতলা ঘাট থেকে মাদারগঞ্জ আন্তঃজেলাসহ ১৬টি নৌ-ঘাট বন্ধ হয়ে গেছে। ঐতিহ্যবাহী কালীতলা নৌ-ঘাট এলাকায় ব্যবসা-বাণিজ্যে স্থবিরতা দেখা দিয়েছে।

তবে সারিয়াকান্দি উপজেলা হেডকোয়াটার থেকে পাঁচ কিলোমিটার দক্ষিণে কর্ণিবাড়ী ইউনিয়নের মথুরাপাড়া থেকে কোনো রকমে সাতটি রুটে নৌকা চলাচল করছে। মথুরাপাড়া থেকে নৌকা দিয়ে ঘাটে পৌঁছে গন্তব্যে যেতে মাইলের পর মাইল বালুময় পথ হেঁটে পাড়ি দিতে হচ্ছে। চরের বাসিন্দাদের এই ছাড়া এখন বিকল্প নেই।

শুধু তাই নয়, উপজেলার চালুয়াবাড়ী ইউনিয়ন, কর্ণিবাড়ী ইউনিয়ন, বোহাইল ইউনিয়নের বিভিন্ন গ্রামে যাতায়াত করতে পূর্বের থেকে কয়েকগুণ বেশি সময় লাগছে। অসুস্থ রোগীসহ জরুরি প্রয়োজনে শহরে পৌঁছান কঠিন হয়ে পড়েছে। জেলা শহরে কাজ সেরে আত্মীয়স্বজনের বাসায় বা হোটেলে রাতযাপন করে পর দিন বাড়ি ফিরতে হচ্ছে চরের মানুষের।

নান্দিনার চরের বাসিন্দা আবুল কালাম আজাদ, আনিছুর রহমান, রুবেল আহম্মেদ, ধারাবর্ষা চরের আসাদ আহম্মেদ বলেন, তাদের ভোগান্তি অবর্ণনীয়। নদীতে নাব্যতা না থাকার কারণে স্বাভাবিক জীবনযাপন কঠিন হয়েছে পড়েছে।



রাইজিংবিডি/বগুড়া/২৪ জানুয়ারি ২০১৮/একে আজাদ/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়