ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

যাজকদের দুর্নীতিবাজ বললেন দুতের্তে

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০১, ১৯ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যাজকদের দুর্নীতিবাজ বললেন দুতের্তে

আন্তর্জাতিক ডেস্ক : মাদকের বিরুদ্ধে পরিচালিত অভিযানের সমালোচনা করায় এবার ক্যাথলিক খ্রিষ্টান যাজকদের এক হাত নিলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে। বুধবার এক অনুষ্ঠানে সমালোচনাকারী যাজকদের তিনি সমকামী, দুর্নীতিবাজ ও শিশু নিপীড়নকারী হিসেবে আখ্যা দিয়েছেন।

গত বছর মে মাসে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন দুতের্তে। এরপর থেকে তার ঘোষিত মাদকবিরোধী অভিযানে নিহত হয়েছে ৬ হাজারের বেশি লোক। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোর ব্যাপক সমালোচনার পরও নিজের অবস্থান থেকে নড়তে নারাজ দুতের্তে। সম্প্রতি এশিয়ার সংখ্যাগরিষ্ঠ ক্যালথিক খ্রিষ্টানদের এই দেশটির কয়েকজন যাজক বিচারবর্হিভূত এসব হত্যাকাণ্ড নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

দুতের্তে বলেন, ‘এখানকার অধিকাংশ লোকই ক্যাথলিক। আপনি যদি ভালো যাজক হন, তাহলে তাদেরকে বোঝান তাদেরকে (মাদক ব্যবসায়ীদের) মরতে হবে।’

তিনি বলেন, ‘আপনারা পুলিশের সমালোচনা করছেন, আমার সমালোচনা করছেন, কীসের জন্য? আপনাদের টাকা আছে। আপনারা সবগুলো উন্মাদ... আমরা যখন আপনাদের কাছে পাপের কথা স্বীকার করি, আমরা ক্লেদাক্ত হই। এগুলো আমাদের অনুভূতিকে স্পর্শ করে। আপনাদের প্রভাবের নৈতিকতা কী? ধর্ম? এর মানে কী?’

গত বছর পোপ ফ্রান্সিস ফিলিপাইন সফরে গেলে সড়কে যানজটের সৃষ্টি হয়। এর পরিপ্রেক্ষিতে পোপকে ‘কুকুরের বাচ্চা’ বলেছিলেন দুতের্তে। অবশ্য পরে তিনি এর জন্য পোপের কাছে ক্ষমাও চেয়েছেন।



রাইজিংবিডি/ঢাকা/১৯ জানুয়ারি ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়