ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘যুবকরা স্বাধীনতা অর্জনে ভূমিকা রেখেছে’

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪২, ২৬ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘যুবকরা স্বাধীনতা অর্জনে ভূমিকা রেখেছে’

নিজস্ব প্রতিবেদক : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বলেছেন, একাত্তরে যারা যুবক ছিল, তারা প্রত্যেকেই যারা যার নিজের জায়গা থেকে স্বাধীনতা অর্জনের পথে কোনো না কোনোভাবে ভূমিকা রেখেছে।

মঙ্গলবার আগারগাঁওয়ে নির্বাচন ভবন মিলনায়তনে স্বাধীনতা দিবস উপলক্ষে নির্বাচন কমিশন (ইসি) আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সিইসি বলেন, আজকে বলব তাদের কথা, যাদের বয়স একাত্তর সালে ১৮ থেকে ২২ ছিল। তারা স্বাধীনতাকে কীভাবে দেখেছিল, স্বাধীনতা অর্জনে কীভাবে প্রস্তুতি নিয়েছিল, কীভাবে তাদের মধ্যে সংগ্রামী চেতনার উন্মেষ ঘটেছিল- এসব বিষয়ে বলতে গিয়ে আমি আমার জীবনের কিছু কথা বলব। তার মানে এই নয়, আমি আমাকেই মহিমান্বিত করার চেষ্টায় বক্তব্য রাখছি। আসলে আমি বলতে চাচ্ছি, একাত্তরে যারা যুবক ছিল, তারা প্রত্যেকেই যারা যার নিজের জায়গা থেকে স্বাধীনতা অর্জনের পথে কোনো না কোনোভাবে ভূমিকা রেখেছে।

সিইসি বলেন, ৭ মার্চের ভাষণে রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) আমরা কেউ মশারি টাঙানোর লাঠি, কেউ বাঁশ নিয়ে ছুটে যাই। সেখানে যে লাখ লাখ মানুষ ছিল, তার মধ্যে আমরাও ছিলাম। রাতে আমার এক স্যারের সঙ্গে দেখা করে বলি, বঙ্গবন্ধু তো দিকনির্দেশনা দিয়ে দিয়েছেন, এখন কী করব? স্যার বলেন, ঢাকা শহর কারো জন্য নিরাপদ নয়, তুমি বরং গ্রামে চলে যাও। আমি ফরিদপুরের এক বন্ধুকে সঙ্গে নিয়ে গ্রামের দিকে রওনা হই। গ্রামে পৌঁছে দেখি, সব তরুণ, কৃষক-শ্রমিক-জনতা, সবার মধ্যেই যুদ্ধে যাওয়ার প্রস্তুতি। আমরা শুধু মনোবল সঙ্গী করে বাঁশের লাঠিকে রাইফেল ধরে নিয়ে যুদ্ধের প্রশিক্ষণ নেওয়া শুরু করি। আসলে তখন দেশের সবাই একেকজন যোদ্ধা। এ দেশের নদী-নালা, খাল-বিল, গাছপালাও ছিল স্বাধীনতার পক্ষে। ওরা (পাকিস্তানি হানাদার বাহনী) সাঁতার জানত না। ফলে নদী পার হতে পারত না। ওরা গাছে উঠতে পারত না। আমাদের গেরিলা বাহিনীর সদস্যরা তালগাছের ওপর বসেও তাদের আক্রমণ করত। এভাবে পুরো মুক্তিযুদ্ধটা জনযুদ্ধে রূপান্তরিত হয়।

নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, আমার কাছে স্বাধীনতা মানে একটা নির্বাচন (৭০ সালের নির্বাচন)। ৭ মার্চে সর্বকালের শ্রেষ্ঠ বাঙালির মহাকাব্য, স্বাধীনতাযুদ্ধ আর ৩০ লাখ শহীদের আত্মত্যাগ।

নির্বাচন কমিশনার কবিতা খানম বলেন, স্বাধীনতা মানে কেবল একটি পতাকা নয়। স্বাধীনতা মানে শহীদদের আত্মত্যাগ, মা-বোনদের সম্ভ্রম হারানো। আর এই হারানোর বেদনাটা আমাদের লজ্জার নয়, গর্বের।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, আজ আমার বারবার কার কথা মনে পড়ছে, আপনারা জানেন? আমার মনে পড়ছে বঙ্গবন্ধুর কথা। আমার পরম সৌভাগ্য যে, বঙ্গবন্ধুর সঙ্গে সরকারিভাবে কাজ করার সৌভাগ্য আমার হয়েছিল।



রাইজিংবিডি/ঢাকা/২৬ মার্চ ২০১৯/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়