ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

যে কারণে হার্ট ক্যানসারের কথা কখনো শুনেননি

এস এম গল্প ইকবাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫০, ১৪ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যে কারণে হার্ট ক্যানসারের কথা কখনো শুনেননি

প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : আপনি ফুসফুস ক্যানসার, ব্রেইন টিউমার বা মস্তিষ্কের ক্যানসার, স্তন ক্যানসার ও অন্যান্য ক্যানসারের নাম শুনেছেন, কিন্তু যে ক্যানসারের কথা আপনার কানে আসেনি তা হচ্ছে হার্ট ক্যানসার।

আসলেই কি হার্ট ক্যানসারের অস্তিত্ব রয়েছে? হ্যাঁ, হার্ট ক্যানসারেরও অস্তিত্ব রয়েছে- কিন্তু এটি অত্যধিক বিরল। চিকিৎসকরা অন্যান্য ক্যানসারের মতো হার্ট ক্যানসার কমন না হওয়ার কারণ প্রকাশ করেছেন।

আমাদের শরীরে একটি অংশ ছাড়া প্রত্যেক অঙ্গে অস্বাভাবিক কোষ সহজেই বিকশিত হতে পারে- এই অস্বাভাবিক কোষ সুস্থ টিস্যুকে আক্রমণ করে। যেখানে অস্বাভাবিক কোষ সহজে বিকশিত হতে পারে না তা হচ্ছে হার্ট বা হৃদপিণ্ড। বিশ্বব্যাপী মৃত্যুর অন্যতম প্রধান কারণ হচ্ছে হার্টের রোগ, তাহলে কেন আপনি কার্ডিয়াক ক্যানসার বা হার্ট ক্যানসার সম্পর্কে শুনেননি?

হার্ট ক্যানসারের অস্তিত্ব থাকলেও এটি অবিশ্বাস্য রকম বিরল। এক মিলিয়ন লোকের মধ্যে ৫০ জনের প্রাথমিক হার্ট ক্যানসার হয়ে থাকে, বলেন ইউনিভার্সিটি অব মিশিগান’স ফ্রানকেল কার্ডিওভাস্কুলার সেন্টারের কার্ডিওলজিস্ট ও কার্ডিও-অনকোলজির বিশেষজ্ঞ সালিম হায়েক।

হার্ট ক্যানসার বিরল হওয়ার কারণ জানতে হলে কিভাবে ক্যানসার বিকশিত হয় ও ছড়ায় তা সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ। কোষ বিকশিত ও বিভাজিত হয়, কিন্তু বংশগত ও পরিবেশগত ফ্যাক্টরের কারণে মিউটেশন হতে পারে, বলেন মাউন্ট সিনাই মেডিক্যাল সেন্টারের অন্তর্গত কলাম্বিয়া ইউনিভার্সিটি ডিভিশন অব কার্ডিয়াক অ্যান্ড থোরাসিক সার্জারির প্রধান স্টিভ জিদাস। এসব মিউটেড কোষ মরে যাওয়ার সংকেত উপেক্ষা করে দ্রুত বিকশিত ও বিভাজিত হতে শুরু করে এবং শেষপর্যন্ত তারা ক্যানসারাস টিউমারে রূপ নেয়।

আশ্চর্যের বিস্ময় হচ্ছে, যেসব ফ্যাক্টরের কারণে হার্টে সহজে রোগ হয় তা সহজেই ক্যানসার সৃষ্টি করতে পারে না, বলেন ডা. হায়েক। তিনি যোগ করেন, ‘অধিকাংশ হার্টের মাংসপেশির কোষ (মায়োসাইট নামেও পরিচিত) ব্যাপকহারে বিভাজিত ও বিকশিত হতে পারে না। এসব কোষ তাদের কার্যক্রমের জন্য এতটাই সুসংগঠিত ও বিশেষজ্ঞ যে তাদের অনেক মেকানিজম ও চেকপয়েন্ট রয়েছে, যা তাদেরকে অপরিপক্বতার প্রাথমিক পর্যায়ে ফিরে যেতে ও পুনরুৎপাদন হতে অনুমতি দেয় না।’ দ্রুত পুনরুৎপাদন হতে পারে না বলে হার্টের পক্ষে কার্ডিয়াক ইভেন্টের ড্যামেজ মেরামত করা কঠিন হয়ে পড়ে, কিন্তু এটি কোষের মিউটেশনের সুযোগ সংকুচিত করে- এর ফলে হার্ট ক্যানসারের ঝুঁকি ব্যাপকভাবে হ্রাস পায়।

এছাড়া হার্ট পরিবেশগত রিস্ক ফ্যাক্টর থেকেও তুলনামূলক বেশি সুরক্ষিত, বলেন ডা. জিদাস। তিনি যোগ করেন, ‘হার্টের সংস্পর্শে কার্সিনোজেন বা ক্যানসার-সৃষ্টিকারী পদার্থ আসার সম্ভাবনা অনেক কম, যেখানে ধূমপান ফুসফুসকে খুব সহজেই ক্যানসারপ্রবণ করে তোলে।’ হার্ট ক্যানসারের রিস্ক ফ্যাক্টর নেই বললেই চলে, কিন্তু কিছু কন্ডিশন (যেমন- কার্নি কমপ্লেক্স) হার্টে টিউমার বিকশিত হওয়ার ঝুঁকি বৃদ্ধি করে।

বেশিরভাগ হার্ট টিউমার (কার্নি কমপ্লেক্সের সঙ্গে সম্পর্কযুক্ত হার্ট টিউমারও) হচ্ছে বিনাইন, অথাৎ ক্যানসারযুক্ত নয়। রক্তপ্রবাহ বিঘ্নিত না হওয়ার জন্য অন্যান্য বিনাইন পিণ্ডের মতো এসব টিউমারও অপসারণ করা উচিৎ, বলেন ডা. জিদাস।

অন্যান্য স্থান থেকে হার্টে ক্যানসার ছড়াতে পারে, বিশেষ করে মেলানোমা, লিউকেমিয়া, লিম্ফোমা, ফুসফুস ক্যানসার, স্তন ক্যানসার ও খাদ্যনালীর ক্যানসার থেকে- যদিও ছড়িয়ে পড়া ক্যানসারকে মেটাস্ট্যাটিক ক্যানসার বলে, হার্ট ক্যানসার নয়। ডা. হায়েক বলেন, ‘প্রায় ১০ শতাংশ প্রাণনাশক ক্যানসার হার্টে ছড়িয়ে পড়েছে এমন রেকর্ড রয়েছে। রক্তপ্রবাহের মাধ্যমে অথবা আশপাশের টিস্যুর প্রত্যক্ষ আক্রমণে (যেমন- স্তন ক্যানসারের ক্ষেত্রে) হার্টে এসব ক্যানসার ছড়াতে পারে।’

ডা. জিদাস বলেন, ‘হার্ট ক্যানসারের উপসর্গ হার্টের অন্যান্য সমস্যার উপসর্গকে নকল করতে পারে, যেমন- বুক ব্যথা, বুক ধড়ফড় ও শ্বাসকষ্ট। ক্লান্তি ও ওজন কমে যাওয়াও হার্ট ক্যানসারের কমন উপসর্গ। শরীরের কোন অংশে ক্যানসার বিকশিত হয়েছে তার ওপর ভিত্তি করে উপসর্গ ভিন্ন হতে পারে, যেমন- ডানদিকের টিউমার ফুসফুসে ছড়াতে পারে ও শ্বাসকষ্ট সৃষ্টি করতে পারে, অন্যদিকে বামদিকের টিউমার মস্তিষ্কে ছড়িয়ে পড়লে স্ট্রোক হতে পারে।’

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট




রাইজিংবিডি/ঢাকা/১৪ ডিসেম্বর ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়