ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

যে ফোন সাবান দিয়ে ধোয়া যাবে! (ভিডিও)

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১৪, ২৯ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যে ফোন সাবান দিয়ে ধোয়া যাবে! (ভিডিও)

মো. রায়হান কবির : আমাদের ভেতর এমন মানুষ অনেক আছেন যারা খুব খুঁতখুঁতে স্বভাবের। হাত বা ব্যবহৃত পণ্য একটু ময়লা হলেই চলে যান বেসিনে। কিন্তু ফোন ময়লা হলে?

এতদিন ফোন ময়লা হলে কিংবা ফোনে খাবার জাতীয় কিছু লেগে গেলে আমরা সর্বোচ্চ মুছে নিতাম। কিন্তু জাপানের এক প্রতিষ্ঠান বাজারে এনেছে এমন এক ফোন যা আপনি চাইলে সাবান দিয়ে ধুতে পারবেন। এমনকি যদি আপনি চান, গরম পানি দিয়েও ধুতে পারবেন কোনো সমস্যা হবে না।

জাপানি প্রতিষ্ঠান কেয়োসিরা তাদের নতুন ফোনে দিচ্ছে এই সুবিধা। যদিও এটাই পৃথিবীর প্রথম ধোয়া যায় এমন ফোন না। পৃথিবীর প্রথম এই সুবিধার ফোনও এনেছিল জাপানি এই প্রতিষ্ঠান কেয়োসিরা। সেটির নাম ছিল ডিগ্নো রেফ্রি। আর আরো উন্নত সুবিধার নতুন এই ফোনের নাম কেয়োসিরা রেফ্রি।

এই ফোন আগামি মার্চ মাস থেকে জাপানে পাওয়া যাবে। এই ফোনের আরো কিছু বৈশিষ্ট্য আছে। যেমন এই ফোনের টাচ স্ক্রিন ভেজা হাতেও কাজ করে। এমনকি হাতে গ্লাভস থাকাকালীনও কাজ করে। তাছাড়া এটি রান্নাবান্ধব ফোনও বলা যায়। এতে প্রি-ইনস্টল রান্নার অ্যাপ আছে, যা জেশ্চার বা নকশা একে ব্যবহার করা যায়।

কেয়োসিরা রেফ্রি স্মার্টফোনটিতে ২ জিবি র‍্যাম, ১৩ মেগাপিক্সেল ক্যামেরা, ৫ ইঞ্চি স্ক্রিন এবং ৩০০০ এমএএইচ ব্যাটারি আছে। আর এটি চলবে অ্যান্ড্রয়েডের লেটেস্ট ভার্সন অ্যান্ড্রয়েড নাগেট বা অ্যান্ড্রয়েড সেভেনে।

মজার ব্যাপার হল, এই ফোন যেহেতু সাবান এবং পানি দিয়ে ধোয়া যায়, সেহেতু এতে কথা শোনার জন্যে কোনো সাধারণ ফোনের মতো স্পিকার নেই। এমনকি হেডফোন ব্যবহারের কোনো জ্যাকও নেই। এতে অত্যাধুনিক ‘স্মার্ট সনিক রিসিভার’ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। যার সাহায্যে ব্যবহারকারী কথা শুনতে পাবেন। এই প্রযুক্তি মূলত ভাইব্রেশনের সাহায্যে শব্দ সরবরাহ করে। ফ্যাকাশে গোলাপি, স্বচ্ছ সাদা এবং উজ্জ্বল নীল এই তিন রঙে পাওয়া যাবে কেয়োসিরা রেফ্রি স্মার্টফোন। তবে তার জন্যে অপেক্ষা করতে হবে এ বছরের মার্চ মাস পর্যন্ত।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ জানুয়ারি ২০১৭/ফিরোজ     

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়