ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

যে বিমান অনির্দিষ্টকাল ভেসে থাকতে পারবে!

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৯, ২৯ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যে বিমান অনির্দিষ্টকাল ভেসে থাকতে পারবে!

আহমেদ শরীফ : বিশেষজ্ঞরা নতুন এক ধরনের এয়ারক্রাফট তৈরি করেছেন। এই বিমানটি আকাশে ভেসে থাকতে পারবে অনির্দিষ্টকালের জন্য। যুগান্তকারী এই বিমানের নাম দেয়া হয়েছে ‘ফিনিক্স’। এই বিমানটি অবশ্য উড়বে মানুষ ছাড়া। বিমানটি বাতাসের চেয়ে হালকা হয়ে যেমন ভাসতে পারে, তেমনি বাতাসের চেয়ে ভারীও হয়ে যেতে পারে। এতে করে বিমানটি সামনের দিকে ছুটে চলে।

‘ফিনিক্স’ বিমানটি তৈরি করেছেন বৃটেনের ইউনিভার্সিটি অব দ্য হাইল্যান্ডস অ্যান্ড আইল্যান্ডসের গবেষকরা। বিমানটির দৈর্ঘ্য ৪৯ ফুট। এর ডানার বিস্তার ৩৪ ফুট। পোর্টসমাউথের একটি ইনডোর গবেষণাগারে বিমানটি ২৯৪ ফুট দূরত্বের একটি লক্ষ্যে অনেকবারই সফলভাবে উড়ে গেছে। তিন বছরের একটি প্রকল্পের মাধ্যমে  বিমানটির এই পরীক্ষামূলক উড্ডয়নে সফল হন গবেষকরা।

বিমানটিতে হিলিয়াম গ্যাস ভরে দেয়া হয়, যাতে করে তা উপরে উড়ে যেতে পারে। এছাড়া বিমানটিতে একটি এয়ার ব্যাগও আছে, যা বাতাস গ্রহণ করে তা জমা করে, যাতে করে বিমানটি নিচে নামতে সক্ষম হয়। বিমানটি আকাশে উড়ার জন্য যে শক্তি পায়, তার যোগান দেয় একটি ব্যাটারি। আর সেই ব্যাটারিকে শক্তি যোগায় বিমানটির ডানা ও পাখায় থাকা হালকা ওজনের সৌর কোষ। বিশেষ এই বিমানটির ডিজাইন যারা করেছেন, সেই দলের প্রধান হলেন ওই ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং এর প্রফেসর অ্যান্ড্রু রেই। তিনি বলেন, এই প্রযুক্তি ব্যবহার করে মহাকাশে টেলিকমিউনিকেশন কার্যক্রমের জন্য কম খরচে স্যাটেলাইট পাঠানো সম্ভব।

ফিনিক্স বিমানটির এই প্রযুক্তি বিভিন্ন খাতে ব্যবহার করার জন্য গবেষকরা অন্য সব প্রতিষ্ঠানের সঙ্গেও কাজ শুরু করেছেন। এই প্রজেক্টে বিনিয়োগ করেছে বৃটেনের ইনোভেশন এজেন্সি।





তথ্যসূত্র : স্কাই নিউজ


 

রাইজিংবিডি/ঢাকা/২৯ এপ্রিল ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়