ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

যেমন হবে অ্যালফাবেটের স্মার্ট সিটি

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২০, ২৪ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যেমন হবে অ্যালফাবেটের স্মার্ট সিটি

আহমেদ শরীফ : গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট কানাডার টরন্টোতে নির্মাণ করতে যাচ্ছে স্মার্ট এক সিটি, যেটিকে অভিহিত করা হচ্ছে ‘ভবিষ্যতের শহর’ হিসেবে। সেখানে কাঠের তৈরি সব বাড়ি-ঘরে ডিজিটাল অবকাঠামো থাকবে, ৫জি কানেকশন থাকবে সবার জন্য।

অ্যালফাবেটের একটি শাখা প্রতিষ্ঠান সাইডওয়াক ল্যাবস কানাডার টরেন্টো সিটির সঙ্গে দু বছর আগে একটি চুক্তি করে। টরন্টোর ওয়ান্টারফ্রন্ট এলাকায় ‘কোয়েসাইড’ নামের একটি স্মার্ট সিটি নির্মাণ করার পরিকল্পনা করেছে সাইডওয়াক ল্যাবস।

অ্যালফাবেটের মালিকানাধীন ৮০০ একর বিস্তৃত কোয়েসাইড এলাকায় বিভিন্ন স্মার্ট প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পূর্ণাঙ্গ ডিজিটাল সিটি হিসেবে গড়ে তুলবে প্রতিষ্ঠানটি। এই সিটির সব জায়গায় ওয়াইফাই ও ৫জি কানেকটিভিটি থাকবে। রোবোটিক বর্জ্য নিষ্কাশন ব্যবস্থা থাকবে। পৃথক অংশযুক্ত বিল্ডিং, সেন্সর সহ ফুটপাত, ডিজিটাল অবকাঠামো থাকবে স্মার্ট সিটিতে। তবে স্মার্ট সিটি নির্মাণের এই পরিকল্পনা ঠিক কবে নাগাদ বাস্তবায়ন হবে, তা নিয়ে প্রশ্ন জেগেছে। অবশ্য সম্প্রতি সাইডওয়াক ল্যাবস স্মার্ট সিটির ডিজিটাল অবকাঠামোযুক্ত বেশ কিছু কাঠের টাওয়ারের ইমেজ প্রদর্শন করেছে।
 


প্রতিষ্ঠানটি বিস্তারিত জানিয়েছে, কিভাবে এই স্মার্ট সিটির সব বর্জ্য আন্ডারগ্রাউন্ড টানেলের মাধ্যমে রোবটরা মানুষের দৃষ্টির বাইরে নিয়ে যাবে। ফেব্রুয়ারির মাঝামাঝিতে প্রতিষ্ঠানটি তাদের এই ভিন্ন ধারার পরিকল্পনার কথা সবার কাছে তুলে ধরে। প্রায় দেড় বছর আগে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট এই প্রজেক্টের প্রথম ধাপ সম্পন্ন করতে ৫০ মিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দেয়। প্রতিষ্ঠানটি প্রথমে ১২ একর জায়গায় কাঠের তৈরি অ্যাপার্টমেন্ট, অফিস, দোকান, স্কুল নির্মাণ করতে চলেছে। এরপর ৮০০ একর জুড়ে আধুনিক সুযোগ সুবিধা সহ স্মার্ট সিটি গড়ে তোলার পরিকল্পনা আছে তাদের। এই স্মার্ট সিটিতে সৌরশক্তি ও ব্যাটারি স্টোরেজের মাধ্যমে অত্যাধুনিক ইলেকট্রিক গ্রিডও থাকবে। থাকবে স্মার্ট ওয়েস্ট ম্যানেজমেন্ট সিস্টেম। আরো থাকবে থারমাল গ্রিড, যা বর্জ্যের রূপান্তরিত শক্তি ও জিওথারমাল এনার্জির উপর নির্ভর করবে। এই সিটির রাস্তাগুলো কোনো ধরনের বাঁক ছাড়াই তৈরি করা হবে, যাতে চালকবিহীন গাড়ি সহজে রাস্তায় চলতে পারে।
 


প্রতিষ্ঠানটি জানিয়েছে, স্মার্ট সিটিতে প্রথম ধাপে ৫ হাজার অধিবাসীর থাকার ব্যবস্থা করা হবে। সেখানে থাকবে ৩ হাজার বাসা বাড়ি। এই সিটিতে ৩ হাজার ৯০০টি চাকরির ব্যবস্থাও করা হবে। নির্মাতা প্রতিষ্ঠান বলছে, এই হাই টেক সিটি শহুরে জীবনকে দারুণভাবে উন্নত করে তুলবে।

তথ্যসূত্র: ডেইলি মেইল




রাইজিংবিডি/ঢাকা/২৪ ফেব্রুয়ারি ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়