ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রংপুরে আদিবাসীদের সঙ্গে সংঘর্ষে আহত ১৫

নজরুল মৃধা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫১, ১৬ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রংপুরে আদিবাসীদের সঙ্গে সংঘর্ষে আহত ১৫

নিজস্ব প্রতিবেদক রংপুর: রংপুরের মিঠাপুকুরে জমিজমা সংক্রান্ত বিরোধের জের ধরে আদিবাসী ওঁরাও সম্প্রদায়ের সাথে স্থানীয়দের সংঘর্ষে ১৫ জন আহত হয়েছে। শুক্রবার সকালে রানিপুকুর এলাকায় এই ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে  পুলিশ মোতায়েন করা হয়েছে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, রানিপুকুর এলাকার ওঁরাও সম্প্রদায়ের নন্দ কুজু ও তার ভাতিজা বিমল কুজুর মধ্যে জমি নিয়ে বিরোধ চলে আসছিল। শুক্রবার সকাল ৯টার দিকে বিমল কুজুর লোকজন জমিতে ধান কাঁটতে গেলে স্থানীয় কয়েকজন বাঁধা দেয়। এতে স্থানীয়দের সাথে সংঘর্ষ শুরু হয়। এসময় ওঁরাও সম্প্রদায়ের লোকজন তীর ছুড়লে ছয়জন তাতে বিদ্ধ হয়। তাদের রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল ও মিঠাপুকুর স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

নন্দ কুজু জানান, হাফিজার রহমান নামে এক ব্যক্তির কাছ থেকে ২ বিঘা জমি বিক্রির কথা বলে কিছু টাকা নিয়েছিলাম। কিন্তু আমার ভাতিজা বিমল এতে রাজি ছিল না। সকালে বিমল তার লোকজন নিয়ে জমিতে ধান কাটতে গেলে হাফিজার রহমানের লোকজন বাঁধা দেয়। এতে মারামারি শুরু হয়।

বিমল কুজু জানান, জমি আমাদের। ধান আবাদ করেছি আমরা। ওই জমি অন্যায়ভাবে দখল নিতে চেয়েছিল স্থানীয় লোকজন। তাই আমরা বাঁধা দিয়েছি।

স্থানীয় বাসিন্দা মিজানুর রহমান বলেন, আদিবাসীদের জমি বিক্রি করার বিধান নেই। তার পরেও ভুয়া কাগজপত্র তৈরি করে আদিবাসীদের জমি দখল করার চেষ্টা করায় এই ঘটনা ঘটেছে।

মিঠাপুকুর থানার ওসি আশিকুর রহমান জানান, সংঘর্ষের মূল  কারণ  চাচা-ভাতিজার মধ্যে জমি নিয়ে বিরোধ । এ সুযোগে স্থানীয়দের একটি পক্ষ ঘোলাপানিতে মাছ  শিকারের চেষ্টা করলে এই সংঘর্ষের সূত্রপাত হয়। এ ঘটনায় তীরবিদ্ধ হয়ে আহত ছয়জনকে  হাসপাতালে ভর্তি করা হয়েছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

 

 

 

রাইজিংবিডি/রংপুর/১৬ নভেম্বর ২০১৮/নজরুল মৃধা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়