ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রনির ১৫ রানের আক্ষেপ, সানজামুলের পাঁচ উইকেট

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৫, ১২ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রনির ১৫ রানের আক্ষেপ, সানজামুলের পাঁচ উইকেট

ক্রীড়া প্রতিবেদক : অক্টোবরে জাতীয় ক্রিকেট লিগে পেয়েছিলেন প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের তৃতীয় ডাবল সেঞ্চুরি। আজ রনি তালুকদারের সেই তালিকায় যোগ হতে পারত আরেকটি ডাবল সেঞ্চুরি। কিন্তু ১৫ রানের আক্ষেপে পুড়েছেন এই ওপেনার ব্যাটসম্যান।

ডাবল সেঞ্চুরির সুযোগ ছিল মোহাম্মদ আশরাফুলের সামনেও। সুযোগ হাতছাড়া করেছেন তিনিও। রনি আউট হয়েছেন ১৮৫ রানে, আশরাফুল করেছেন ১৩৬।

বিসিএলের চতুর্থ রাউন্ডের ম্যাচে বিসিবি নর্থ জোনের বিপক্ষে প্রথম দিনেই সেঞ্চুরি পেয়েছিলেন ইসলামী ব্যাংক ইস্ট জোনের এই দুই ব্যাটসম্যান। প্রথম দিনের ৩ উইকেটে ৩৫৪ রানের সঙ্গে আজ আর ১১২ রান যোগ করতে শেষ ৭ উইকেট হারায় ইস্ট জোন।

তাদের পাঁচশর নিচে থামানোর বড় কৃতিত্ব সানজামুল ইসলামের। আগের দিনের এক উইকেটের সঙ্গে আজ তিনি নিয়েছেন আরো চারটি। ১১৫ রানে নিয়েছেন ৫ উইকেট। প্রথম শ্রেণির ক্রিকেটে যা তার ১৬তম বারের মতো পাঁচ উইকেট-কীর্তি।

প্রথম ইনিংসে ইস্ট জোনের ৪৬৬ রানের জবাবে দ্বিতীয় দিন শেষে নর্থ জোন তুলেছে ২ উইকেটে ১৭৮ রান। ফিফটি পেলেও তা সেঞ্চুরিতে রূপান্তর করতে পারেননি জুনায়েদ সিদ্দিক (৫১) ও জহুরুল ইসলাম (৬৫)।

রনি ১৮৩ ও আশরাফুল ১০৭ রান নিয়ে আজ রাজশাহীর শহীদ কামারুজ্জামান স্টেডিয়ামে দ্বিতীয় দিন শুরু করেছিলেন। বাংলাদেশের প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ তিনটি করে ডাবল সেঞ্চুরি করা মোসাদ্দেক হোসেন, অলক কাপালি ও তুষার ইমরানের সঙ্গে থাকা যৌথ রেকর্ডটা এককভাবে নিজের করে নেওয়ার সুযোগ ছিল রনির সামনে।

কিন্তু আগের দিনের সঙ্গে ২ রানের বেশি যোগ করতে পারেননি রনি। ইবাদত হোসেনের বলে জুনায়েদকে ক্যাচ দিয়ে শেষ হয় তার ১৮৫ রানের ইনিংস। ২৪৫ বলে ১৯ চার ও ৫ ছক্কায় ইনিংসটি সাজান ২৮ বছর বয়সি এই ব্যাটসম্যান।

রনির পর তাসামুল হককেও (১৯) ফিরিয়েছেন ইবাদত। এরপরই সানজামুল ‘শো’ শুরু। শেষ ৫ উইকেটের চারটিই নিয়েছেন তিনি। আশরাফুলও আউট হয়েছেন সানজামুলের বলে, ইমরান আলীকে ক্যাচ দিয়ে। ২৫১ বলে ১৫ চারে ১৩৬ রানের ইনিংসটি সাজান বাংলাদেশের সাবেক অধিনায়ক।

নিয়মিত বিরতিতে উইকেট হারানো ইস্ট জোনের স্কোর সাড়ে চারশ পার হয়েছে মূলত তাইজুল ইসলামের ৩৪ বলে ৭ চারে খেলা ৩৭ রানের ঝোড়ো ইনিংসের কল্যাণে। শেষ ব্যাটসম্যান হিসেবে তাইজুলকে ফিরিয়েই পাঁচ উইকেট পূর্ণ করেন সানজামুল। ইবাদত ও সোহাগ গাজী নিয়েছেন ২টি করে উইকেট।

জবাবে নর্থ জোনকে দারুণ সূচনা এনে দেন জুনায়েদ ও জহুরুল। ৭৮ বলে ৫১ রান করে জুনায়েদকে ফিরিয়ে ৯৮ রানের উদ্বোধনী জুটি ভাঙেন পেসার আবু জায়েদ রাহী। দ্বিতীয় উইকেটে ফরহাদ হোসেনের সঙ্গে ৪৫ রানের আরেকটি জুটি গড়ে ফেরেন জহুরুল। বাঁহাতি স্পিনার এনামুল হক জুনিয়রের শিকার হওয়ার আগে ১২৪ বলে ৬৫ রান জহুরুলের।

দিনের বাকি সময়ে আর কোনো বিপদ হতে দেননি ফরহাদ ও নাঈম ইসলাম। দিন শেষে ফরহাদ ৩৪ ও নাঈম ১৮ রানে অপরাজিত আছেন। তৃতীয় উইকেটে ৩৫ রানের জুটিতে অবিচ্ছিন্ন আছেন এই দুজন।

সংক্ষিপ্ত স্কোর

ইস্ট জোন ১ম ইনিংস: ১২০.১ ওভারে ৪৬৬ (সাদিকুর ০, রনি ১৮৫, মুমিনুল ২৬, মাহমুদুল ২৯, আশরাফুল ১৩৬, তাসামুল ১৯, অঙ্কন ১০, এনামুল জুনিয়র ৯, তাইজুল ৩৭, জায়েদ ৪, হাসান ০*; সানজামুল ৫/১১৫, সোহাগ ২/৭৪, ইবাদত ২/৯৫, ইমরান ১/৬৫)

নর্থ জোন ১ম ইনিংস: ৫৪ ওভারে ১৭৮/২ (জহুরুল ৬৫, জুনায়েদ ৫১, ফরহাদ ৩৪*, নাঈম ১৮; এনামুল জুনিয়র ১/১৬, জায়েদ ১/৩৬)।



রাইজিংবিডি/ঢাকা/১২ ডিসেম্বর ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়