ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রমজানে ভেজালবিরোধী অভিযানে ৬০০ স্বাস্থ্য পরিদর্শক

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩০, ২৪ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রমজানে ভেজালবিরোধী অভিযানে ৬০০ স্বাস্থ্য পরিদর্শক

নিজস্ব প্রতিবেদক : আসন্ন রমজানে ভেজাল খাবারের বিরুদ্ধে অভিযান চালাতে জেল-জরিমানার মামলা দেওয়ার ক্ষমতা নিয়ে খাবার দোকান পরিদর্শনে যাবেন ৬০০ স্যানিটারি ইন্সপেক্টর বা স্বাস্থ্য পরিদর্শক।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে সারা দেশের স্বাস্থ্য পরিদর্শকদের কাছে এ বিষয়ে নির্দেশনা পাঠানো হয়েছে।

বুধবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এতে বলা হয়, খাদ্যে ভেজালের প্রমাণ পেলে পাঁচ বছরের কারাদণ্ডাদেশ অথবা পাঁচ লাখ টাকা জরিমানার মামলা করার ক্ষমতা দেওয়া হয়েছে পরিদর্শকদের।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালিকের নির্দেশে রোজার মাসে সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে এই পদক্ষেপ দেওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এতে আরো বলা হয়, পরিদর্শকরা খাদ্য ব্যবসা প্রতিষ্ঠানগুলোর ট্রেড লাইসেন্স দেওয়া ও নবায়ন, ব্যবসায়ীদের তালিকা তৈরিসহ নির্দিষ্ট একটি এলাকায় প্রতিদিন কমপক্ষে আটটি প্রতিষ্ঠান পরিদর্শন করবেন। তারা রোজার মাসে গৃহস্থালি সামগ্রীর মার্কেট, ফল ও মাংসের দোকান ও রেস্তোরাঁ পরিদর্শন করে সন্দেহযুক্ত খাদ্যের নমুনা পরীক্ষাগারে পাঠাবেন। ভেজালের প্রমাণ পাওয়া গেলে নির্দিষ্ট মেয়াদের শাস্তিযোগ্য মামলা দায়ের করার ক্ষমতা রাখবেন।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় এবং খাদ্য মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে দেশের প্রতিটি জেলা, উপজেলা, ইউনিয়ন ও গ্রামপর্যায়ে এই কার্যক্রম চালানো হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাস্থ্য প্রতিমন্ত্রী পরিদর্শকদের রমজান মাসে প্রতিদিন ভেজাল খাদ্যবিরোধী অভিযান চালানোর নির্দেশনা দিয়েছেন। তিনি বলেন, শুধু রোজার সময় নয়, জনগণের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে স্যানিটারি ইন্সপেক্টরদের এই অভিযান সারা বছর অব্যাহত রাখতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, ভেজাল ও দূষিত খাবার খেয়ে ইদানীং মানুষের নানা ধরনের অসুখ হচ্ছে। ডায়াবেটিস, কিডনি, লিভার, হার্টের দুরারোগ্য রোগসহ বিভিন্ন জটিল রোগের প্রকোপ বাড়ছে অস্বাস্থ্যকর খাবারের কারণে। তাই রোগের চিকিৎসা করার চাইতে রোগ যেন না হয় সেদিকেই নজর রাখতে হবে।



রাইজিংবিডি/ঢাকা/২৪ মে ২০১৭/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়