ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

রমজানে সারা দেশে নিয়মিত ভেজালবিরোধী অভিযান

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৭, ১৫ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রমজানে সারা দেশে নিয়মিত ভেজালবিরোধী অভিযান

নিজস্ব প্রতিবেদক : রমজানে সারা দেশে নিয়মিত ভেজালবিরোধী অভিযান পরিচালনা করবে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

মঙ্গলবার সকালে শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

তিনি বলেন, প্রতিবছর পবিত্র রমজান মাসে ভোক্তা পর্যায়ে ভেজালমুক্ত খাদ্য-পানীয় এবং পণ্যসামগ্রী সরবরাহ নিশ্চিত করতে নিয়মিত ভেজালবিরোধী অভিযানের পাশাপাশি বিএসটিআই বিশেষ ভেজালবিরোধী অভিযান পরিচালনা করে থাকে। এবারও সে লক্ষ্যে বিএসটিআই কার্যক্রম শুরু করেছে। ভোক্তাদের ভেজালমুক্ত খাদ্য এবং পণ্যসামগ্রী সরবরাহ নিশ্চিত করতে ঢাকাসহ সারা দেশে আমরা এ অভিযান পুরো রমজান জুরে অব্যাহত রাখব।

তিনি আরো বলেন, রমজান মাসের পবিত্রতা রক্ষায় যাতে অসাধু ব্যবসায়ী-বিক্রেতাগণ ভেজাল নিম্নমানের খাদ্যপণ্য ও পানীয় প্রস্তুত এবং বিপণন থেকে বিরত থাকেন, সে লক্ষ্যে বিএসটিআই ও ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে ঢাকা মহানগরিতে প্রতিদিন অতিরিক্ত মোবাইল কোর্ট পরিচালনার কর্মসূচি নেওয়া হয়েছে। ইতিমধ্যে এটি শুরু হয়েছে।

এ ছাড়া সারা দেশে বিএসটিআইয়ের আঞ্চলিক অফিসের মাধ্যমে এ ধরনের ভেজালবিরোধী অভিযান পরিচালিত হচ্ছে, যা রমজান মাসব্যাপী অব্যাহত থাকবে। আকস্মিকভাবে পরিচালিত অভিযানগুলোতে রোজাদারগণ সচরাচর যে সকল খাদ্য ও পানীয় গ্রহণ করে থাকেন, যেমন: মুড়ি, কলা, খেজুর, আম, সফ্ট ড্রিংক পাউডার, কার্বোনেটেড বেভারেজ, ফ্রুট সিরাপ, ফ্রুট জুস,  ফ্রুট ড্রিংকস, ভোজ্যতেল, সরিষার তেল, ঘি, পাস্তুরিত দুধ, নুডুলস, ইনস্ট্যান্ট নুডুলস, লাচ্ছা সেমাই, সেমাই, পানি, ডেক্সট্রোজ মনোহাইড্রেট ইত্যাদির ওপর বিশেষভাবে নজর রাখা হবে।

ঢাকা মহানগরীর বাইরেও রমজান মাসে কেরাণীগঞ্জ, সাভার, আশুলিয়া, ধামরাই উপজেলাসহ বিভিন্ন উপজেলায় মোবাইল কোর্ট কার্যক্রমের প্রস্তুতি নেওয়া হয়েছে। সিডিউল অনুযায়ী এসব এলাকায় রমজান মাস জুড়ে মোবাইল কোর্ট চলবে।

এ ছাড়া রমজান মাসে নির্ভেজাল খাদ্য ও পানীয় সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে ইতিমধ্যে ইফতারি ও সেহরিতে অধিক পরিমাণে ব্যবহৃত ২৪ ধরনের খাদ্য-পণ্যের মোট ২৮৬টি নমুনা বাজার থেকে আগাম সংগ্রহ করে বিএসটিআই ল্যাবে পরীক্ষণের জন্য পাঠানো হয়েছে।১৭৫টি নমুনার রিপোর্ট পাওয়া গেছে। এর মধ্যে ১৩৯টি নমুনা কৃতকার্য এবং ৩৬টি অকৃতকার্য হয়েছে। বাকি ১১১টি নমুনা পরীক্ষাধীন রয়েছে। যেসব প্রতিষ্ঠানের নমুনা পরীক্ষায় অকৃতকার্য হয়েছে, সেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

শিল্পমন্ত্রী বলেন, রমজান মাস ছাড়াও সারা বছরই ভোক্তা সাধারণ যাতে মানসম্মত খাদ্যপণ্য গ্রহণ করতে পারেন, সে লক্ষ্যে বিএসটিআইয়ের উদ্যোগে সচেতনতামূলক কর্মসূচির আয়োজন অব্যাহত রয়েছে। এর অংশ হিসেবে বেশকিছু খাদ্য পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান যেমন-ড্রিংকিং ওয়াটার, ভোজ্যতেল ও বেকারী পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের নিয়ে নিয়মিত মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ মে ২০১৮/নাসির/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়