ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রাজনীতিতে নারীদের একটি অংশকে পিছনে রেখে টেকসই উন্নয়ন হবে না

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৫, ১৭ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজনীতিতে নারীদের একটি অংশকে পিছনে রেখে টেকসই উন্নয়ন হবে না

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি আয়শা খানম বলেছেন, বাংলাদেশ বিভিন্ন সূচকে অনেক দূর এগিয়েছে। বাংলাদেশের নারীরা যেমন হিমালয়ের চূড়ায় উঠেছে তেমনি সবক্ষেত্রে তাদের দক্ষতা ও আন্তরিকতার স্বাক্ষর রেখেছে। কিন্তু সেই নারীরাই আজ রাজনৈতিকভাবে পিছিয়ে পড়ছে। রাজনীতিতে নারীদের একটি অংশকে পেছনে রেখে কখনোই টেকসই উন্নয়ন হবে না।

মঙ্গলবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে এক সমাবেশে তিনি এ কথা বলেন। সংবিধানের সপ্তদশ সংশোধনীর মাধ্যমে নির্বাচনের বিধান না রেখে মনোনয়নের মাধ্যমে জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসন আরও ২৫ বছর বহাল রাখার প্রতিবাদে ও বাংলাদেশ মহিলা পরিষদের উদ্যোগে এ সমাবেশের আয়োজন করা হয়।

সমাবেশের পর বাংলাদেশ মহিলা পরিষদের নেত্রী ও সংগঠকদের নেতৃত্বে একটি মিছিল বের হয়। মিছিলটি জিরো পয়েন্টে এসে শেষ হয়।

সমাবেশ পরিচালনা করেন সংগঠনের ভারপ্রাপ্ত আন্দোলন সম্পাদক রেখা চৌধুরি।

আয়শা খানম বলেন, যে নারী দেশের অর্থনীতিকে সচল রেখেছে, একটি দেশকে অনুন্নত থেকে উন্নয়নশীল দেশের দিকে পৌঁছাতে ক্রমাগত প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে সাহায্য করে যাচ্ছে সেই নারীদের কেন জাতীয় সংসদে দ্বিতীয় শ্রেণির নাগরিক হিসেবে রাখা হবে? ২০০৭ সালে নির্বাচনী ইশতেহারে এই দল ঘোষণা দিয়েছিল তারা যদি দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে নির্বাচিত হয় তাহলে তারা সংসদে নারীদের সরাসরি নির্বাচনের বিষয়টি সংশোধন করবেন। এই সংসদে ২০১৮ সালে তারা জাতীয় সংসদের সংরক্ষিত আসনের মেয়াদ বৃদ্ধির ঘোষণা দিলেন। নারীর নির্বাচনী এলাকা নেই, তারা পরনির্ভরশীল শক্তি হিসাবে রাজনীতিতে তৈরি হচ্ছেন।

সমাবেশে বাংলাদেশ মহিলা পরিষদের সহসভাপতি ডা. ফওজিয়া মোসলেম, সাধারণ সম্পাদক মালেকা বানু, যুগ্ম সাধারণ সম্পাদক রাখীদাশ পুরকায়স্থ, সীমা মোসলেম, সহ-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাসুদা রেহানা বেগম, সংগঠন সম্পাদক উম্মে সালমা বেগম, আন্তর্জাতিক সম্পাদক রেখা সাহা, স্বাস্থ্য সম্পাদক নুরুল ওয়ারা বেগম উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, একইসঙ্গে এই বিষয়ে কেন্দ্র এবং জেলা শাখা সমাবেশ করে।



রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৮/সাওন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়