ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘রাজনৈতিক সদিচ্ছা ছাড়া রাজশাহীর উন্নয়ন হবে না’

তানজিমুল হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩১, ৯ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘রাজনৈতিক সদিচ্ছা ছাড়া রাজশাহীর উন্নয়ন হবে না’

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : রাজশাহীতে আয়োজিত এক সেমিনারে বক্তারা বলেছেন, রাজশাহীর উন্নয়নের জন্য রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন। তাই এ ব্যাপারে সরকারকেই কার্যকর ভূমিকা রাখতে হবে।

সরকারের ভিশন-২০২১ এবং ২০৪১ এর আলোকে আওয়ামী লীগের কেন্দ্রীয় অর্থ ও পরিকল্পনা উপ-কমিটি ‘উন্নয়ন রোডম্যাপ’ শীর্ষক এই বিভাগীয় সেমিনারের আয়োজন করে। বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি মিলনায়তনে সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা এবং আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা উপ-কমিটির চেয়ারম্যান ড. মসিউর রহমান এবং আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা সম্পাদক টিপু মুনশি এমপি উপস্থিত ছিলেন।

বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সভাপতি ওমর ফারুক চৌধুরী এমপি, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের মহাপরিচালক আবদুল হাকিম, জেলা প্রশাসক এস এম আবদুল কাদের, জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক রাশেদ কবীর লিখন ও বাংলাদেশ রেশম শিল্প মালিক সমিতির সভাপতি লিয়াকত আলী।

বক্তারা বলেন, উত্তরাঞ্চল বরাবরই বঞ্ছনার শিকার। রাজনৈতিক সদিচ্ছার অভাবে এ অঞ্চল পিছিয়ে গেছে। নানা দাবি নিয়ে বিভিন্ন সময় আন্দোলন হলেও সরকারের পক্ষ থেকে এসবের প্রতিফলন ঘটেনি। ফলে এ অঞ্চলের প্রাকৃতিক পরিবেশও এখন হুমকির মুখে। গড়ে ওঠেনি শিল্প কারখানা। সৃষ্টি হয়নি কর্মসংস্থান। অথচ ভিন্ন চিত্র দক্ষিণাঞ্চলে। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে হবে।

তারা বলেন, দেশের বিভাগগুলোতে উন্নয়নের এমন তফাৎ থাকলে সেটাকে উন্নয়ন বলা যাবে না। সুষমভাবে সব বিভাগের উন্নয়ন হলেই দেশের উন্নয়ন হবে। শরীরের একটা অঙ্গ রোগাক্রান্ত থাকলে যেমন সুস্থ থাকা যায় না, তেমনি দেশের একটা অংশকে পেছনে ফেলে দিয়ে ভিশন-২০২১ এবং ২০৪১ বাস্তবায়ন সম্ভব হবে না। তাই রাজশাহীকেও উন্নয়নের ধারায় যুক্ত করতে হবে। এ জন্য প্রয়োজন রাজনৈতিক সদিচ্ছা।

সেমিনারে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান বলেন, সরকার সুষমভাবে দেশের সব স্থানের উন্নয়ন করতে চায়। রাজশাহীর ব্যাপারেও সরকার আন্তরিক। এ সেমিনার থেকে উঠে আসা এ অঞ্চলের নানা সমস্যা ও দাবির কথা তিনি লিপিবদ্ধ করেছেন। রাজশাহীর উন্নয়নের স্বার্থে বিষয়গুলো নিয়ে সরকার কাজ করবে।

আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকলে দেশের কোনো অঞ্চলই পিছিয়ে থাকবে না বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা।


রাইজিংবিডি/রাজশাহী/৯ আগস্ট ২০১৮/তানজিমুল হক/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়