ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রাজশাহীতে বালুমহাল বন্ধের দাবিতে মানববন্ধন

তানজিমুল হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৪, ১৭ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজশাহীতে বালুমহাল বন্ধের দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : রাজশাহীর গোদাগাড়ী উপজেলার খারিজাগাতি মোল্লাপাড়া এলাকার একটি বালুমহাল বন্ধের দাবিতে এলাকাবাসী মানববন্ধন করেছে।

বুধবার দুপুরে রাজাবাড়িহাটে রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ মহাসড়কে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়। এতে সভপতিত্ব করেন মুক্তিযোদ্ধা শাহ মুহম্মদ মাস্টার।

মানববন্ধনে প্রধান বক্তা ছিলেন- ওয়ার্কার্স পার্টির রাজশাহী জেলার সভাপতি রফিকুল ইসলাম পিয়ারুল। তিনি বলেন, অবিলম্বে বালুমহালের দরপত্র বাতিল করে বালু উত্তোলন বন্ধ করা না হলে আসছে ভরা মৌসুমে এলাকাটি পদ্মা নদীতে বিলীন হয়ে যাবে। নদী থেকে বালু তুলে নিয়ে যাওয়ার কারণে এখন এলাকার পরিবেশের ক্ষতি হচ্ছে। ট্রাকের ধুলোবালিতে এলাকায় টেকা মুশকিল।

মানববন্ধনে রাজাবাড়িহাট দুর্গা মন্দিরের সভাপতি শ্রী কৃষ্ণ ও দেওপাড়া ইউনিয়ন পরিষদের ৯নম্বর ওয়ার্ডের সদস্য আফতাব উদ্দিনসহ আশপাশের স্কুলের শিক্ষকরা অংশ নিয়ে বক্তব্য দেন। তারা বলেন, পদ্মা নদী থেকে বালু তোলার কারণে আসছে ভরা মৌসুমে চারটি গ্রাম ভাঙনের হুমকির মুখে পড়েছে। পদ্মায় বিলীনের আশঙ্কা দেখা দিয়েছে একটি স্কুল, দুটি মাদ্রাসা, দুটি মসজিদ ও একটি শ্মশান ঘাটসহ অনেক ঘরবাড়ি।

বালুমহাল বন্ধ করে এলাকা রক্ষার দাবি জানান তারা। একইসঙ্গে এ এলাকায় নদীর তীর সংরক্ষণ বাঁধ নির্মাণের দাবি জানান।

বালু তোলার প্রতিবাদ করায় গত রোববার বিকেলে খারিজাগাতি গ্রামজুড়ে হামলা চালানো হয়। বালু উত্তোলনকারীদের এ হামলায় গ্রামের অন্তত ১০ জন আহত হন। হামলার পর সোমবার এলাকাবাসী উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) কার্যালয়ের সামনে বিক্ষোভ করেন। পরে তারা বালু উত্তোলন বন্ধ ও হামলাকারীদের শাস্তির দাবি জানিয়ে ইউএনও’র কাছে লিখিত অভিযোগ দেন।



রাইজিংবিডি/রাজশাহী/১৭ এপ্রিল ২০১৯/তানজিমুল হক/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়