ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞায় একাট্টা মার্কিন কংগ্রেস

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৭, ২৩ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাশিয়ার ওপর নিষেধাজ্ঞায় একাট্টা মার্কিন কংগ্রেস

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার ওপর নতুন করে অবরোধ আরোপে ঐকমত্যে পৌঁছেছে যুক্তরাষ্ট্রের কংগ্রেসর রিপাবলিকান ও ডেমোক্র্যাট সদস্যরা। শনিবার তারা এ অবরোধ আরোপের বিষয়ে একমত পোষণ করেন।

বিবিসি জানিয়েছে, নতুন এই আইনে রাশিয়ার ওপর থেকে  নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ব্যাপারে  প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা সীমিত করা হবে। অর্থাৎ ট্রাম্প চাইলেও অবরোধ শিথিল হবে না। কংগ্রেস প্রেসিডেন্টের প্রস্তাবে ভেটো দিতে পারবে। চলতি মাসের শেষ দিকে এ সংক্রান্ত বিলটি ট্রাম্পের স্বাক্ষরের জন্য পাঠানো হবে।

ওভাল অফিসে বসার পর থেকেই ট্রাম্পকে গতবছরের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ শুনতে হচ্ছে। তবে ট্রাম্প ও রাশিয়া বরাবর এ অভিযোগ অস্বীকার করে আসছে। এরপরেও মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো অভিযোগ খতিয়ে দেখতে তদন্ত করছে।

বিবিসির সংবাদদাতারা জানিয়েছেন, বিলটি নিয়ে ট্রাম্প উভয় সংকটে আছেন। তিনি যদি এতে ভেটো দেন তাহলে রাশিয়ার সঙ্গে তার সংশ্লিষ্টতার যে সন্দেহ তা আরো ঘনীভূত হবে। আর যদি তিনি এই প্রস্তাবে সমর্থন দেন তাহলে তিনি তার প্রশাসনের যে রুশপ্রীতি নীতি তার বিপক্ষে কাজ করবেন।

বিলটিতে উত্তর কোরিয়া ও  ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারির প্রস্তাবও রাখা হয়েছে। বিলটি ইতিমধ্যে সিনেটে পাস হয়েছে এবং মঙ্গলবার এটি প্রতিনিধি পরিষদে ভোটাভুটির জন্য উপস্থাপন করা হবে।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জুলাই ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়