ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রুটের যে রেকর্ডে মুমিনুলও আছেন

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৮, ১৮ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রুটের যে রেকর্ডে মুমিনুলও আছেন

সেঞ্চুরির পর জো রুট

ক্রীড়া ডেস্ক : ইংলিশ রেকর্ডটা নিজের করে নিয়েছেন। জো রুটের সামনে এবার বিশ্ব রেকর্ডের হাতছানি।

এজবাস্টনে দিবারাত্রির টেস্টের প্রথম দিন কাল ১৩৬ রান করেছেন রুট। এই নিয়ে টানা ১১ টেস্টে ফিফটি বা এর বেশি রানের ইনিংস খেললেন ইংলিশ অধিনায়ক। টানা সবচেয়ে বেশি টেস্টে ফিফটি বা এর বেশি রানের ইংলিশ রেকর্ডে জন এডরিচকে (১০) ছাড়িয়ে গেছেন তিনি। এডরিচ রেকর্ডটা গড়েছিলেন ১৯৬৯-৭১ মৌসুমে।

টানা ১১ টেস্টে ফিফটি বা এর বেশি রানের ইনিংস আছে আরো ৪ জনের। এর মধ্যে আছেন বাংলাদেশের মুমিনুল হকও। অন্য তিনজন হলেন- ওয়েস্ট ইন্ডিয়ান কিংবদন্তি ভিভ রিচার্ডস এবং ভারতের গৌতম গম্ভীর ও বীরেন্দর শেবাগ। টানা ১২ টেস্টে ফিফটি বা এর বেশি রানের ইনিংস খেলে বিশ্ব রেকর্ডটা এবি ডি ভিলিয়ার্সের দখলে।

২০১২ সালের নভেম্বর থেকে ২০১৪ সালের ফেব্রুয়ারি পর্যন্ত রেকর্ডটা গড়েছিলেন ডি ভিলিয়ার্স। ২০১৩ সালের অক্টোবর থেকে ২০১৫ সাল পর্যন্ত টানা ১১ ইনিংসে ফিফটি করেছিলেন মুমিনুল। আর একটি ফিফটি করলেই তিনি ‘এবি’কে ছুঁয়ে ফেলতেন। কিন্তু সেটা হয়নি।

মুমিনুল না পারলেও রুটের সামনে সেই সুযোগটা আছে। ইংলিশ অধিনায়ক হেডিংলিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ফিফটি করলেই ডি ভিলিয়ার্সকে ছুঁয়ে ফেলবেন। হেডিংলির পর লর্ডসে তৃতীয় টেস্টেও ফিফটি করলে উঠে যাবেন নতুন উচ্চতায়।



রাইজিংবিডি/ঢাকা/১৮ আগস্ট ২০১৭/পরাগ 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়