ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রেলে ঈদযাত্রা শুরু

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫০, ২১ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রেলে ঈদযাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক : আর কয়েকদিন পরেই ঈদুর ফিতর। এখন স্বজন-পরিজনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করার লক্ষ্যে বাড়ির পথে ছোটার পালা। ঈদ উপলক্ষে রেলেরও ঈদযাত্রা শুরু হয়েছে।

পারাবত এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে ঈদের রেলযাত্রা শুরু হয়েছে আজ বুধবার সকালে। রেলের অগ্রিম টিকিট বিক্রির প্রথম দিন যারা টিকিট সংগ্রহ করেছেন, আজ তারা নাড়ির টানে বাড়ির দিকে যাত্রা করেছেন। তবে প্রথম দিন হওয়ায় তেমন ভিড় ছিল না রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশনে।

সকাল ৬টা ৩৫ মিনিটে সিলেটের উদ্দেশে ছেড়ে গেছে পারাবত এক্সপ্রেস, চট্টগ্রামগামী সোনার বাংলা এক্সপ্রেস ছেড়েছে সকাল ৭টায়। ৭টা ১৫ মিনিটে কিশোরগঞ্জের উদ্দেশে এগারসিন্ধু, ৭টা ৩১ মিনিটে দেওয়ানগঞ্জ বাজারের উদ্দেশে তিস্তা, ৭টা ৪৮ মিনিটে চট্টগ্রামের উদ্দেশে মহানগর প্রভাতি এবং  সকাল ৮টায় চিলাহটির উদ্দেশে নীলসাগর এক্সপ্রেস ছেড়ে যায়।

তবে রংপুর একপ্রেস সকাল ৯টায় ছেড়ে যাওয়ার কথা থাকলেও ছেড়ে যায় সোয়া ১০টায়। এ বিষয়ে রেল কর্তৃপক্ষ জানায়, ট্রেনটি কমলাপুরে আসতে দেরি হয়। এ ছাড়া ট্রেনে একটি বগি পরিবর্তনের প্রয়োজন হয়। এ সব কারণে ঘণ্টাখানেক দেরি হয় ট্রেনটি ছাড়তে।

কমলাপুর রেলস্টেশনের স্টেশন ম্যানেজার শীতাংশু চক্রবর্তী বলেন, ‘ঈদ উপলক্ষে দেশের বিভিন্ন গন্তব্যে ট্রেনের যাত্রা শুরু হয়েছে। আশা করছি এবার একটি নিরাপদ যাত্রা উপহার দিতে পারবে রেলওয়ে।’

ঈদের মৌসুমে সারা দেশে প্রতিদিন ২ লাখ ৬৫ হাজার যাত্রী বহন করতে পারে রেলওয়ে। এর মধ্যে ঢাকা থেকে ৬০ হাজার, চট্টগ্রাম থেকে ১৫ হাজার যাত্রী বহন করা হয়। এবার রেলওয়ের বহরে ১৭১টি কোচ যুক্ত হওয়ায় মোট ১ হাজার ৩৩২টি কোচ দিয়ে যাত্রী পরিবহন করা হবে। ২১টি নতুন ইঞ্জিনসহ মোট ২২৯টি ইঞ্জিন যাত্রী সেবায় নিয়োজিত থাকবে।

এদিকে ঈদ উপলক্ষে আগামীকাল ২২ জুন থেকে ২৫ জুন পর্যন্ত সাত জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে। ঢাকা থেকে দেওয়ানগঞ্জ, রাজশাহী, পার্বতীপুর এবং চট্টগ্রাম থেকে চাঁদপুর রুটে চলাচল করবে এসব ট্রেন।

এ ছাড়া ঈদের পর ফিরতি পথের যাত্রীদের নিয়ে ২৮ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত এসব ট্রেন চলাচল করবে। শোলাকিয়া ঈদগায় যাতায়াতের জন্য ঈদের দিন ভৈরববাজার থেকে কিশোরগঞ্জ এবং ময়মনসিংহ থেকে কিশোরগঞ্জ রুটে দুটি ট্রেন চালানো হবে।

ঈদ শেষে কর্মস্থলে ফেরার জন্য রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর, ও লালমনিরহাট স্টেশন থেকে ফিরতি টিকেট বিক্রি শুরু হয়েছে গত ১৯ ‍জুন। ওই দিন বিক্রি হয় ২৮ জুনের টিকিট, ২০ জুন বিক্রি হয় ২৯ জুনের টিকিট, আজ ২১ জুন বিক্রি হচ্ছে ৩০ জুনের টিকিট, ২২ জুন বিক্রি হবে ১ জুলাইয়ের টিকিট, ২৩ জুন বিক্রি হবে ২ জুলাইয়ের টিকিট।

প্রসঙ্গত, আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখো যাত্রীদের জন্য ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয় ১২ জুন। প্রথম দিন বিক্রি হয় ২১ জুনের টিকিট। ১৩ জুন মঙ্গলবার ২২ জুনের, ১৪ জুন বুধবার ২৩ জুনের, ১৫ জুন  বিক্রি হয় ২৪ জুনের টিকিট। সে হিসাবে আগামীকাল বৃহস্পতিবার ঈদ যাত্রা করবে যারা গত ১৩ জুন অগ্রিম টিকিট সংগ্রহ করেছিলেন।

 

 

 


রাইজিংবিডি/ঢাকা/২১ জুন ২০১৭/আশরাফ/হাসান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়