ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রেলের ফিরতি যাত্রা বুধবার থেকে

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৮, ২৭ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রেলের ফিরতি যাত্রা বুধবার থেকে

নিজস্ব প্রতিবেদক : পবিত্র ঈদুল ফিতরের ছুটি কাটিয়ে রাজধানী গমনেচ্ছু যাত্রীদের জন্য রেলের ফিরতি যাত্রা  আগামীকাল বুধবার শুরু হবে।

বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা গেছে, ঈদের পর ফিরতি পথের যাত্রীদের নিয়ে ২৮ জুন, বুধবার থেকে ৩ জুলাই পর্যন্ত বিশেষ ফিরতি ট্রেন চলাচল করবে। গত ১৯ জুন এসব ফিরতি ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি হয় ঢাকা, রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর, ও লালমনিরহাট স্টেশন থেকে। প্রথমদিন যারা ফিরতি ট্রেনের অগ্রিম টিকিট সংগ্রহ করেছিলেন, তারা আগামীকাল বুধবার দেশের বিভিন্ন জেলা থেকে রাজধানীতে ফিরবেন।

তবে রেলওয়ে কর্তৃপক্ষ বলছে, বুধবার থেকে ফিরতি যাত্রা শুরু হলেও মূলত বেশি টিকিট বিক্রি হয়েছে ৩০ জুন ও ১ জুলাইয়ের। এদিন যাত্রীদের চাপ বেশি থাকবে বলে রেলওয়ে কর্মকর্তারা অনুমান করছেন।

সোমবার উদযাপিত হলো পবিত্র ঈদুল ফিতর। ঈদে আপনজনদের সঙ্গে আনন্দ ভাগাভাগি করতে রাজধানী ছেড়েছে অর্ধকোটি মানুষ। রেল, বাস ও জলপথে এবার ঢাকায় ফেরার পালা। এর মধ্যে বড় একটি অংশ ঢাকায় ফিরবে রেলপথে।

ঈদের মৌসুমে সারা দেশে প্রতিদিন ২ লাখ ৬৫ হাজার যাত্রী বহন করতে পারে রেলওয়ে। এর মধ্যে ঢাকা থেকে ৬০ হাজার, চট্টগ্রাম থেকে ১৫ হাজার যাত্রী বহন করা হয়। এবার রেলওয়ের বহরে ১৭১টি কোচ যুক্ত হওয়ায় মোট ১ হাজার ৩৩২টি কোচ দিয়ে যাত্রী পরিবহন করা হয়। ২১টি নতুন ইঞ্জিনসহ এবার যাত্রী সেবায় নিয়োজিত ছিল মোট ২২৯টি ইঞ্জিন। এছাড়া ঈদ উপলক্ষে গত ২২ জুন থেকে ২৫ জুন পর্যন্ত সাত জোড়া বিশেষ ট্রেন চলাচল করে। ঢাকা থেকে দেওয়ানগঞ্জ, রাজশাহী, পার্বতীপুর এবং চট্টগ্রাম থেকে চাঁদপুর রুটে চলাচল করে এসব ট্রেন। রেলের ফিরতি যাত্রায় এসব ব্যবস্থা অব্যাহত থাকবে বলে রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে।

প্রসঙ্গত, এবার ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখো যাত্রীদের জন্য ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয় ১২ জুন। প্রথম দিন বিক্রি হয় ২১ জুনের টিকিট। ১৩ জুন মঙ্গলবার ২২ জুনের, ১৪ জুন বুধবার ২৩ জুনের, ১৫ জুন বিক্রি হয় ২৪ জুনের টিকিট। এছাড়া ঈদ শেষে কর্মস্থলে ফেরার জন্য রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর, ও লালমনিরহাট স্টেশন থেকে ফিরতি টিকেট বিক্রি শুরু হয় গত ১৯ ‍জুন। ওই দিন বিক্রি হয় ২৮ জুনের টিকিট, ২০ জুন বিক্রি হয় ২৯ জুনের টিকিট, ২১ জুন বিক্রি হয় ৩০ জুনের টিকিট, ২২ জুন বিক্রি হয় ১ জুলাইয়ের টিকিট, ২৩ জুন বিক্রি হয় ২ জুলাইয়ের টিকিট।



রাইজিংবিডি/ঢাকা/২৭ জুন ২০১৭/আশরাফ/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়