ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রোহিঙ্গা ইস্যুতে সু চিকে সমর্থন চীনের

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:২১, ১৬ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গা ইস্যুতে সু চিকে সমর্থন  চীনের

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমার যেভাবে রোহিঙ্গা ইস্যুর সমাধান করতে চায় এবং অভ্যন্তরীণ স্থিতিশীলতা বজায় রাখতে দেশটির প্রচেষ্টাকে সমর্থন দিয়েছে চীন। বৃহস্পতিবার সিঙ্গাপুরে আসিয়ান দেশগুলোর সম্মেলনে মিয়ানমার নেত্রী অং সান সু চির কাছে এ সমর্থন ব্যক্ত করেছেন চীনা প্রধানমন্ত্রী লি কিকিয়াং।

এর আগে বুধবার মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ানমার নির্যাতনের কড়া সমালোচনা করেছেন। তিনি সু চিকে বলেছেন, তার দেশের সেনাবাহিনী রোহিঙ্গাদের ওপর যে নির্যাতন করেছে তা ‘ক্ষমার অযোগ্য।’

চীনা প্রধানমন্ত্রী সু চিকে বলেছেন, মিয়ানমারের সঙ্গে সম্পর্ক ও বন্ধুত্বের ঐতিহ্যকে চীন অত্যন্ত গুরুত্ব দেয়।

তিনি বলেন, ‘অভ্যন্তরীণ স্থিতিশীলতা রক্ষায় মিয়ানমারের প্রচেষ্টা এবং সংলাপ ও আলোচনার মাধ্যমে রাখাইন রাজ্যের বিষয়টি যথার্থভাবে সমাধানের জন্য মিয়ানমার ও বাংলাদেশকে সমর্থন দেবে চীনা পক্ষ।’

তিনি আরো বলেন,‘এ ব্যাপারে সংশ্লিষ্ট পক্ষকে চীন প্রয়োজনীয় সহযোগিতা করতে ইচ্ছুক চীন।’ তবে এ সহযোগিতার ব্যাপারে বিস্তারিত কিছুই জানাননি চীনা প্রধানমন্ত্রী।

গত বছর আগস্টে রাখাইনে সেনাবাহিনীর দমন অভিযান শুরুর পর বাংলাদেশে আশ্রয় নেয় সাত লাখেরও বেশি রোহিঙ্গা।

আন্তর্জাতিক চাপের মুখে মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে গত বছরের শেষ দিকে বাংলাদেশের সঙ্গে চুক্তি করে। চলতি মাস থেকে তাদের প্রত্যাবাসন শুরু হওয়ার কথা। তবে রোহিঙ্গারা জানিয়েছে, তাদের নাগরিকত্বসহ অন্যান্য সুযোগ-সুবিধা নিশ্চিত না হওয়া পর্যন্ত তারা মিয়ানমারে ফিরতে রাজী নয়।



রাইজিংবিডি/ঢাকা/১৬ নভেম্বর ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়