ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘র‌্যাগিং’য়ের অভিযোগে ১৩ শিক্ষার্থীকে শোকজ

তহিদুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১২, ২৭ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘র‌্যাগিং’য়ের অভিযোগে ১৩ শিক্ষার্থীকে শোকজ

জাবি সংবাদদাতা : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) চারুকলা বিভাগের ৪৪তম ব্যাচের ১৩ শিক্ষার্থীকে শোকজ করেছে বিভাগটি। ওই বিভাগের ৪৬তম ব্যাচের এক শিক্ষার্থীর করা ‘শারীরিক ও মানসিক নির্যাতন’র অভিযোগের প্রেক্ষিতে তাদের শোকজ করা হয়েছে।

সোমবার চারুকলা বিভাগের সভাপতি এম এম ময়েজ উদ্দীন এই তথ্য নিশ্চিত করেছেন।

এম এম ময়েজ উদ্দীন বলেন, একটি অভিযোগপত্র পেয়েছেন। সেখানে র‌্যাগিংয়ের শিকার ৪৬তম ব্যাচের এক শিক্ষার্থী বিচার চেয়েছেন। এর প্রেক্ষিতে ১৩ শিক্ষার্থীকে কারণ দর্শানোর নোটিস দিয়েছেন ছাত্রকল্যাণ উপদেষ্টা। তাদের আগামী ৩০ নভেম্বরের মধ্যে কারণ দর্শানোর জন্য বলা হয়েছে।

এর আগে ৪৬তম ব্যাচের ওই শিক্ষার্থী প্রক্টর ও বিভাগীয় সভাপতি বরাবর করা এক অভিযোগপত্রে উল্লেখ করেন, গত ২২ নভেম্বর অভিযুক্ত চারুকলা বিভাগের পাঁচ সিনিয়র শিক্ষার্থী তাকে পুরাতন কলা ভবনের পেছনে নিয়ে শারীরিক ও মানসিক নির্যাতন করেন। ঘটনার পরে তাকে ফেলে রেখে তারা চলে যায়। এ সময় অভিযুক্তরা তাকে প্রাণনাশেরও হুমকি দেয়।

৪৬তম ব্যাচের ওই শিক্ষার্থীর করা ‘মানসিক ও শারীরিক নির্যাতনের’ অভিযোগের পরিপ্রেক্ষিতে সোমবার প্রক্টর বরাবর পাল্টা লিখিত অভিযোগ করেছেন ৪৪তম ব্যাচের শিক্ষার্থীরা। অভিযোগপত্রে উল্লেখ রয়েছে, অভিযুক্ত প্রথম বর্ষের ওই শিক্ষার্থী গত ২২ নভেম্বর পুরাতন কলা ভবনের সামনে ক্লাস চলাকালীন ৪৪তম ব্যাচের কয়েক মেয়ে শিক্ষার্থীকে অশালীন অঙ্গভঙ্গি ও আপত্তিকর দৃষ্টিভঙ্গিতে উত্ত্যক্ত করেন। পরে ওই শিক্ষার্থীকে ডেকে পাঠান তারা। তিনি তাদের সঙ্গেও অস্বাভাবিক আচরণ করতে থাকেন। অভিযোগপত্রে অভিযুক্তকে ‘মাদকাসক্ত’ ও বিভিন্ন সময়ে মেয়েদের সঙ্গে ‘অসৌজন্যমূলক আচরণ’ করেন বলে উল্লেখ করা হয়।

এ বিষয়ে প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা বলেন, বিভাগীয়ভাবে বিষয়টির তদন্ত শুরু হয়েছে। তদন্ত শেষে অভিযোগের বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।



রাইজিংবিডি/জাবি/২৭ নভেম্বর ২০১৭/তহিদুল ইসলাম/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়