ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

লাভের ৫ শতাংশ দিলে শ্রমিক অসহায় থাকবে না

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৩, ১৭ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লাভের ৫ শতাংশ দিলে শ্রমিক অসহায় থাকবে না

সচিবালয় প্রতিবেদক : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, বড় কোম্পানিগুলো শ্রমিক অংশগ্রহণমূলক লভ্যাংশ আইন-ডাব্লিউপিপিএফ মেনে তাদের লভ্যাংশের ৫ শতাংশ শ্রমিক কল্যাণে ব্যয় করলে দেশে কোনো শ্রমিক অসহায় থাকবে না ।

বৃহস্পতিবার  সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলের অনুদানের চেক হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, সরকার অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের জন্য শ্রমিক কল্যাণ তহবিল এবং রপ্তানিমুখী গার্মেন্টস শিল্পের শ্রমিকদের কল্যাণে গঠিত কেন্দ্রীয় তহবিল থেকে সহায়তা প্রদান করছে। অপ্রাতিষ্ঠানিক খাতের কোনো শ্রমিক দুর্ঘটনায় মৃত্যুবরণ করলে ২ লাখ এবং রপ্তানিমুখী গার্মেন্টস শিল্পের কোনো শ্রমিক দুর্ঘটনায় মৃত্যুবরণ করলে ৩ লাখ এবং বীমা বাবদ ২ লাখ মোট ৫ লাখ টাকা সহায়তা দেওয়া হচ্ছে। শ্রমিক দুর্ঘটনায়, অসুস্থতায় এবং সন্তানের শিক্ষা সহায়তায় শ্রমিকের পাশে সরকার আছে বলে জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের কল্যাণে গঠিত শ্রমিক কল্যাণ তহবিলে বর্তমানে জমার পরিমাণ প্রায় আড়াইশ কোটি টাকা। শ্রম আইনের আলোকে প্রণীত ডাব্লিউপিপিএফ বাস্তবায়নে বড় কোম্পানি/শিল্প মালিকদের উদ্যোগী হবার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে থেকে বিভিন্ন দুর্ঘটনায় নিহত, আহত এবং দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ৫৮ জন শ্রমিক এবং তাদের স্বজনদের মাঝে ৩২ লাখ ৮০ হাজার টাকার চেক বিতরণ করা হয়।

অনুষ্ঠানে জানানো হয়, গত তিন বছরে এ তহবিল থেকে ১ হাজার ৪১৫ জন শ্রমিক এবং তাদের স্বজনদের মাঝে প্রায় ১১ কোটি টাকা সহায়তা প্রদান করা হয়েছে।

অনুষ্ঠানে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ড. এ.এম.এম আনিসুল আউয়ালের সভাপতিত্বে মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব মিঞা আব্দুল্লাহ মামুন, শ্রম পরিচালক আবু হেনা মোস্তফা কামাল, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব দিলীপ কুমার সাহা প্রমুখ বক্তব্য রাখেন।




রাইজিংবিডি/ঢাকা/১৭ আগস্ট ২০১৭/আসাদ/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়