ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

লিঙ্গ স্বীকৃতির দিনে হিজড়াদের মেহেদি-সেলফি উৎসব

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৪, ১১ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লিঙ্গ স্বীকৃতির দিনে হিজড়াদের মেহেদি-সেলফি উৎসব

নিজস্ব প্রতিবেদক : ‘হিজড়া লিঙ্গ’ হিসেবে স্বীকৃতির সিদ্ধান্তের দিবসে রাজধানীর ছয়টি স্থানে হিজড়াদের নিয়ে ‘খোলা হাওয়া’ নামে মেহেদি ও সেলফি উৎসব হয়েছে।

গবেষণা ও সমাজ সেবামূলক প্রতিষ্ঠান ‘রি-থিংক’ আয়োজিত এই উৎসবে হিজড়ারা সব লিঙ্গের মানুষদের মেহেদি পরিয়ে দেন। মেহেদি পরার পাশাপাশি এ সময় সবাই মেতে ওঠেন সেলফি উৎসবে। সৃষ্টি হয় আনন্দঘন পরিবেশের।

রোববার সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত স্বোপার্জিত স্বাধীনতা সড়ক, দুর্ঘটনা স্মৃতি স্থাপনা, ছবির হাট, সমাজকল্যাণ অনুষদ চত্ত্বর ও ইডেন মহিলা কলেজ ফুটপাতে মেহেদি ও সেলফি উৎসব  হয়। এছাড়া বেলা সাড়ে ১২টা থেকে আড়াইটা পর্যন্ত মেহেদি ও সেলফি উৎসব হয় বুয়েটে।

আয়োজক সংস্থা জানায়, পরিবার, স্কুল-কলেজ, কর্মক্ষেত্র ও বৃহত্তর সমাজের সবখানেই চরমভাবে অবহেলিত হিজড়াদের জীবনমান উন্নয়নে বর্তমান সরকার বেশকিছু পদক্ষেপ নিয়েছে। ২০১৩ সালের ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মন্ত্রিসভার এক বৈঠকে এই জনগোষ্ঠীকে আলাদ ‘হিজড়া লিঙ্গ’ হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত হয়। গ্রহণ করা হয়, হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কার্যক্রম নীতিমালা-২০১৩। এরই পরিপ্রেক্ষিতে ২০১৪ সালে তাদের ‘হিজড়া লিঙ্গ’ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। আবার এই বছরের জানুয়ারিতে সিদ্ধান্ত হয় জাতীয় ভোটার তালিকায় নারী ও পুরুষের পাশাপাশি ‘হিজড়া’ একটি আলাদা লিঙ্গ পরিচয় হিসেবে স্থান পাবে।



সেজন্য ‘হিজড়া লিঙ্গ’ হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্তের দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে রি-থিংক।

উৎসবে আসা হিজড়ারা জানান, তাদের পরিবার কখনোই চায় না, তারা পরিবারের বাইরে গিয়ে অবহেলিত জীবনযাপন করুক। কিন্ত জন্মের পর একটা সময় তাদের বাসা বাড়ির আশপাশে মানুষের নেতিবাচক দৃষ্টিভঙ্গির কারণে তাদের চলে আসতে হয় হিজড়া কমিউনিটিতে।

তারা বলেন, আমরা তো মানুষ। আমরাও চাই মানুষের মত বাঁচতে। সেজন্য দৃষ্ঠিভঙ্গি বদলিয়ে সবার সহযোগিতা করা প্রয়োজন। যেমনটা, এগিয়ে এসেছে রি-থিংক।



মেহেদি ও সেলফি উৎসব ছাড়াও সন্ধ্যা সাড়ে ৭টায়  বিন্দুধারীতে রি-থিংক এর আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানের। এই অনুষ্ঠানে প্রশিক্ষণপ্রাপ্ত হিজড়ারা পারফরম  করবেন নাচ, গান, আবৃত্তি ও অভিনয়।

অুনষ্ঠানে অতিথি হিসেবে সংগীত পরিবেশন করবেন শিল্পী রফিকুল আলম, আবু বক্কর সিদ্দিক ও চন্দনা মজুমদার।



রাইজিংবিডি/ঢাকা/১১ নভেম্বর ২০১৮/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়