ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

লোকসংগীত উৎসবে আজ গাইবেন যারা

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৪, ১৫ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লোকসংগীত উৎসবে আজ গাইবেন যারা

বিনোদন প্রতিবেদক : উপমহাদেশের সবচেয়ে বড় লোকসংগীতের আসর ‘ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব’। আজ বৃহস্পতিবার রাজধানীর আর্মি স্টেডিয়ামে বসতে যাচ্ছে এ উৎসবের চর্তুথ আসর। বাংলাদেশ ছাড়াও উৎসবে বিশ্বের বিভিন্ন দেশের খ্যাতিমান শিল্পীরা লোকসংগীত পরিবেশন করবেন।

উৎসবের প্রথমদিন সংগীত পরিবেশন করবেন বাংলাদেশের বাউল আব্দুল হাই দেওয়ান, ভাবনা নৃত্যদল, ভারতের ওয়াদালি ব্রার্দাস, সাত্যকি ব্যানার্জি ও পোল্যান্ডের দিকান্দা। আজ সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত চলবে এ উৎসব।

আব্দুল হাই দেওয়ান ১৯৬০ সালের ১০ জুন নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁয়ে জন্মগ্রহণ করেন। কৃষক পরিবারের সন্তান আব্দুল হাই দেওয়ানের শৈশব শুরু হয় আড়বাঁশি বাজানোর মধ্য দিয়ে। এলাকায় পালাগান, ফকিরি গানের দল গান গাইতে এলে সারা রাত জেগে গান শুনতেন। একদিন তার গ্রামে গান করতে আসেন কৃষ্ণনগরের মাতাল কবি রাজ্জাক দেওয়ান। রাজ্জাক দেওয়ানের গান মনে ধরে আব্দুল হাই দেওয়ানের। তারপর রাজ্জাক দেওয়ানের শিষ্য হন এই শিল্পী। গুরুর কাছ থেকে পান ‘হাফ মাতাল’ উপাধি।

ভাবনা নৃত্যদলের যাত্রা শুরু ২০০৭ সালে বাংলাদেশের জনপ্রিয় নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার শামীমা হোসাইন প্রেমার হাত ধরে। শুদ্ধ নৃত্যচর্চায় বিশ্বাসী ভাবনা নৃত্যদল প্রথম থেকেই নৃত্যের মাধ্যমে নজরুল ও রবীন্দ্রনাথকে মঞ্চে নিয়ে আসে। দেশের বিভিন্ন ঐতিহ্যবাহী লোকনৃত্য, রায়বেশে ও আধুনিক ধারার নাচও পরিবেশন করে থাকে তারা। এরই মধ্যে ‘ভানুসিংহের পদাবলি’, ‘শকুন্তলা’, ‘শাপমোচন’ পরিবেশন করে প্রশংসিত হয়েছে দলটি।

পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত ওস্তাদ পূরণচন্দ্র ওয়াদালি ও প্যায়রেলাল ওয়াদালি ভ্রাতৃদ্বয় সুফিসংগীতের স্বনামধন্য নাম ওয়াদালি ব্রাদার্স। ভারতের পাঞ্জাবের অমৃতসরে এক সংগীত পরিবারে জন্ম তাদের। বড় ছেলে পূরণচন্দ্র ওয়াদালিকে গানের তালিম নিতে উৎসাহিত করেন বাবা। তারপর পূরণচন্দ্র পাতিয়ালা ঘরনার তালিম নেন নামকরা পণ্ডিত দুর্গা দাস ও ওস্তাদ বড়ে গোলাম আলী খানের কাছে। এরপর প্যায়রেলাল ওয়াদালি বড় ভাইকে নিজের গুরু হিসেবে নেন। গুরুবাণী, কাফি, গজল ও ভজন ঘরানার গান দিয়ে শুরু করলেও সুফি গানের প্রতি দুই ভাইয়ের ঝোঁক ছিল সবচেয়ে বেশি। তাদের মতে, সংগীতচর্চা কখনো বাণিজ্যিক ব্যবসা হতে পারে না। ২০১৮ সালের ৯ মার্চ ৭৫ বছর বয়সে মারা যান প্যায়রেলাল ওয়াদালি। বর্তমানে পূরণচন্দ্র ওয়াদালির সঙ্গে সংগীত পরিবেশন করে থাকেন তার ছেলে লাক্ষিণদার ওয়াদালি।

ভারতীয় বাঙালি শিল্পী সাত্যকি ব্যানার্জি। কলকাতার জুলিয়ান ডে স্কুল থেকে পড়াশোনা করা সাত্যকি ব্যানার্জি সংগীতে একাডেমিক ডিগ্রি লাভ করেন। ফোক ছাড়া ক্লাসিক্যাল গানেও পারদর্শী তিনি। বাজিয়ে থাকেন দোতারা ও সরোদ। প্রথমে সরোদের তালিম নেন প্রয়াত পণ্ডিত দীপক চৌধুরীর কাছ থেকে। বর্তমানে শিখছেন পণ্ডিত তেজেন্দ নারায়ণ মজুমদারের কাছে। দোতারা বাজানো রপ্ত করেছেন লোকজ সংগীত দলের সঙ্গে পরিবেশন করতে গিয়ে।

পোল্যান্ডের ব্যান্ড দিকান্দার যাত্রা শুরু ১৯৯৭ সালে। তাদের মৌলিক গানগুলোতে ঐতিহ্যগত লোকজ সুরের পাশাপাশি পাওয়া যায় প্রাচ্যের প্রভাব। দিকান্দার গানে বলকান থেকে শুরু করে ইসরায়েল, কুর্দি, বেলারুশ, ভারত প্রভৃতি দেশের লোকজ সংগীতের অনুপ্রেরণা খুঁজে পাওয়া যায়। এ পর্যন্ত সাতটি অ্যালবাম বের করেছে দলটি। বিশ্বব্যাপী জনপ্রিয় ব্যান্ডটি জার্মানি, অস্ট্রিয়া, সুইজারল্যান্ড, রাশিয়া, ভারত, যুক্তরাষ্ট্র প্রভৃতি দেশের লোকজ কনসার্টে অংশ নিয়েছে। ২০০৫ সালে জার্মান ম্যাগাজিন ‘ফোকলার’ আয়োজিত ‘ডিস্ক অব দ্য ইয়ার’ অ্যাওয়ার্ড পায় দিকান্দার অ্যালবাম ‘উশতিজো’।

এবারের উৎসবে বাংলাদেশসহ বিশ্বের ৭টি দেশের শিল্পীরা অংশ নেবেন। গান করবেন মোট ১৭৪ জন সংগীতশিল্পী। এদের মধ্যে বাংলাদেশের শিল্পীরা হলেন মমতাজ বেগম, বাউল আব্দুল হাই দেওয়ান, বাউল কবির শাহ, নকশীকাঁথা, স্বরব্যাঞ্জো। ভারত থেকে আসবেন ওয়াদালি ব্রার্দাস, রাঘুদিক্সিত, সাত্যকি ব্যানার্জি, পাকিস্তান থেকে শাফকাত আমানাত আলী, বাহরাইন থেকে মাজায, যুক্তরাষ্ট্র থেকে গ্র্যামি বিজয়ী লস টেক্সমেনিয়াক্স, পোল্যান্ড থেকে দিকান্দা এবং স্পেনের লাস মিগাস সংগীত পরিবেশন করবেন।

তিন দিনব্যাপী ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট-২০১৮’ উৎসবের পর্দা নামবে ১৭ নভেম্বর। ২০১৫ সাল থেকে অনুষ্ঠিত হয়ে আসছে ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট। সাফল্যের ধারা অব্যাহত রাখতেই চতুর্থবারের মতো সান ফাউন্ডেশন ‘আন্তর্জাতিক লোকসংগীত উৎসব ২০১৮’-এর আয়োজন করেছে।



রাইজিংবিডি/ঢাকা/১৫ নভেম্বর ২০১৮/রাহাত/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়