ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শরণার্থীকে লাথি মারা সেই ফটোগ্রাফারের জেল

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৫, ১৪ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শরণার্থীকে লাথি মারা সেই ফটোগ্রাফারের জেল

আন্তর্জাতিক ডেস্ক : সার্বিয়া সীমান্তে শরণার্থীকে লাথি মারা সেই হাঙ্গেরিয়ান নারী ফটোগ্রাফারকে তিন বছরের জেল দিয়েছেন হাঙ্গেরির একটি আদালত।

শরণার্থীকে লাথি মেরে তাদের ছবি তোলার সময় ভিডিওতে ধরা পড়েন ফটোগ্রাফার পেত্রা লাজলো। নিজেকে নিরপরাধ প্রমাণের জোর প্রচেষ্টা চালালেও আদালত তাকে ক্ষমা করেননি। তবে লাজলো বলেছেন, রায়ের বিরুদ্ধে আপিল করবেন তিনি।

লাজলো আদালতকে বলেন, তার ওপর হামলা হয়েছিল। তিনি যন্ত্রণায় কাতর ছিলেন। সব মিলে দুই সেকেন্ডের ব্যাপার। সবাই চিৎকার করছিল, পরিস্থিতি খুবই ভীতিজনক ছিল।

২০১৫ সালের সেপ্টেম্বর মাসে হাঙ্গেরির সার্বিয়া সীমান্তে এ ঘটনা ঘটে। এ ঘটনার ভিডিও ফেসবুকে আপলোড করলে সমালোচনার ঝড় ওঠে। লাজলোকে শাস্তি দেওয়ার দাবি ওঠে।

সীমান্তে পুলিশের ধাওয়া খেয়ে পালানোর সময় সময় এক প্রবীণ শরণার্থীকে লাথি মারেন লাজলো। এ সময় প্রবীণ এই শরণার্থীর সঙ্গে এক কিশোর ছিল। লাজলোর লাথি মারার দৃশ্য ফ্রেম থেকে ফ্রেমে আলাদা করে দেখানো হয় আদালতকে। এর ভিত্তিতে রায় দেন আদালত।

লাথি খেয়ে হুমড়ি খেয়ে পড়া প্রবীণ লোকটি ছিলেন সিরিয়ার নাগরিক। পড়ে গিয়ে হাউমাউ করে কাঁদছিলেন তিনি। তখন তার ছবি তুলতে থাকেন লাজলো।

উল্লেখ্য, সিরিয়া গৃহযুদ্ধে জীবন বিপন্ন হওয়ায় দেশ ছেড়ে ইউরোপে পাড়ি জমানোর পথে শরণার্থীরা অনেক লাঞ্ছনা ও নির্যাতনের শিকার হয়ে থাকে।



রাইজিংবিডি/ঢাকা/১৪ জানুয়ারি ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়