ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘শাস্তির বিধান না থাকলে সেটা আইন না’

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১০, ১৩ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘শাস্তির বিধান না থাকলে সেটা আইন না’

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ বলেছেন, যে আইনে শাস্তির বিধান নেই, সেটি আইন নয়।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত ‘নাগরিক সমাজের প্রত্যাশা: প্রেক্ষিত প্যারিস চুক্তি বাস্তবায়ন’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, যেকোনো আইনের গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আইনে শাস্তির বিধান। যদি আইনে শাস্তির বিধান না থাকে তবে সেটাকে আইন বলা যায় না। প্যারিস এগ্রিমেন্ট এমন একটি এগ্রিমেন্ট, যেখানে কোনো শাস্তির বিধান নাই। এটাই এ চুক্তির বড় দুর্বলতা।

তিনি আরো বলেন, বিশ্বের অনেক দেশে ইন্ডাস্ট্রি তৈরি করার সময় আমাদের দেশের অভিজ্ঞদের ডাকে। সেদিক থেকে বাংলাদেশ প্লেন্ট চুক্তির নেগেটিভ প্রভাব মোকাবিলা করে অন্যদের তুলনায় অনেক অগ্রগামী ভূমিকা পালন করছে।

হাসান মাহমুদ ব‌লেন, বাংলাদেশ ২০২১ সাল নাগাদ ১০ শতাংশ গ্রিন সোর্স থেকে উৎপাদন করবে তার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা আছে। এবং একই সঙ্গে দেখা যাচ্ছে আমাদের দেশে এনার্জি সেভিং লাইট সরকার থেকে দেওয়া হচ্ছে, মানুষও তার ব্যবহার করছে।

আলোচনা সভায় জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তঃরাষ্ট্রীয় প্যানেল এর সর্বশেষ প্রতিবেদন উপস্থাপন করা হয়। এতে উপস্থিত ছিলেন পিকেএসএফ এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ।



রাইজিংবিডি/ঢাকা/১৩ নভেম্বর ২০১৮/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ