ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

শাহজালালে সিগারেট, ক্রিম ও মোবাইল ফোন জব্দ

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৩, ১৫ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শাহজালালে সিগারেট, ক্রিম ও মোবাইল ফোন জব্দ

নিজস্ব প্রতিবেদক : হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভিযানে আমদানি নিষিদ্ধ বিদেশি সিগারেট, ক্রিম ও মোবাইল ফোন জব্দ করেছে শুল্ক গোয়েন্দা।

রোববার দুপুরে দুবাই থেকে আগত একজন যাত্রীর নিকট থেকে ২০ লাখ টাকার আমদানি নিষিদ্ধ ১০ হাজার শলাকা বিদেশি সিগারেট, ১০০ গ্রাম স্বর্ণালঙ্কার পাঁচটি মোবাইল ফোন ও প্রায় ১৩ কেজি আমদানি নিষিদ্ধ গোরি ক্রিম জব্দ করা হয়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. সহিদুল ইসলাম রাইজিংবিডিকে এসব তথ্য জানিয়েছেন।

শুল্ক গোয়েন্দা জানায়, শুল্ক গোয়েন্দা আজ শাহজালালে অভিযান চালিয়ে একজন যাত্রীর নিকট থেকে আমদানি নিষিদ্ধ ১০ হাজার শলাকা বিদেশি সিগারেট, ১০০ গ্রাম স্বর্ণালঙ্কার পাঁচটি মোবাইল ফোন ও প্রায় ১৩ কেজি আমদানি নিষিদ্ধ গোরি ক্রিম জব্দ করে। সিগারেটসমূহ ৫০ কার্টনে পাওয়া যায়। যাত্রী মো. ওমর ফারুক দুবাই থেকে ৯ ডব্লিউ ৫১৭ ফ্লাইটে বিমানবন্দরে অবতরণ করেন। ওমর ফারুক ৬ নং বেল্ট থেকে লাগেজ সংগ্রহ করে স্ক্যানিং ফাকি দিয়ে গ্রিন চ্যানেল দ্রুত অতিক্রম করে চলে যাওয়ার সময় পণ্যগুলো জব্দ করে।

শুল্ক গোয়েন্দা জানায়, আমদানি নীতি আদেশ অনুযায়ী সিগারেট প্যাকেটের গায়ে বাংলায় ধূমপানবিরোধী সতর্কীকরণ লেখা ব্যতিত বিদেশি সিগারেট আমদানি করা যায় না। সিগারেটের ওপর উচ্চ শুল্ক (প্রায় ৪৫০%) পরিহারের জন্যই এসব সিগারেট আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। গোরি ক্রিম পাকিস্তান থেকে আমদানি করা হয়। এই ক্রিমে অতিরিক্ত মার্কারি থাকায় বিএসটিআইয়ের মান নিয়ন্ত্রণ পরীক্ষায় এটি ব্যর্থ হওয়ায় বিভিন্ন কাস্টমস হাউসে উক্ত ক্রিম আটক করা হয়। তাই চোরাচালানের উদ্দেশ্যে এই ক্রিমগুলো আনা হয়েছে বলে যাত্রী প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেন। পণ্যের শুল্ককরসহ আটক পণ্যের আনুমানিক বাজার মূল্য প্রায় বিশ লাখ টাকা। জব্দকৃত পণ্যের বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেওয়া হয়েছে।




রাইজিংবিডি/ঢাকা/১৫ জুলাই ২০১৮/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়