ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শিকদার বাড়িতে দেশের সর্ববৃহৎ দুর্গাপূজা

ঝুমকি বসু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫৮, ২৬ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিকদার বাড়িতে দেশের সর্ববৃহৎ দুর্গাপূজা

ঝুমকি বসু : সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এ উপলক্ষে মণ্ডপে মণ্ডপে চলছে প্রতিমা তৈরির কাজ। প্রতিমা-কারিগররা রাতদিন ব্যস্ত আছেন প্রতিমার সাজসজ্জায়। দেশের অধিকাংশ মণ্ডপে কাজ প্রায় শেষ পর্যায়ে। এখন চলছে রঙের কাজ।

মঙ্গলবার বোধনের মধ্য দিয়ে শুরু হচ্ছে পূজার আনুষ্ঠানিকতা। গত ১৯ সেপ্টেম্বর মহালয়ার মধ্যে দিয়ে দেবীপক্ষের শুভ সূচনা হয়। দেবী দুর্গা এ বছর নৌকায় চড়ে আসবেন আর যাবেন ঘোড়ায় চড়ে। ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হবে দুর্গাপূজা ৩০ সেপ্টেম্বর দশমীর মধ্য দিয়ে শেষ হবে এই উৎসব।

গত কয়েক বছর দক্ষিণাঞ্চল তথা দেশের সবচেয়ে বড় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে বাগেরহাট সদর উপজেলার খানপুর ইউনিয়নের হাকিমপুর গ্রামের শিকদার বাড়ি। বাগেরহাটে দুর্গাপূজার উৎসব মানেই এখন শিকদার বাড়ির দুর্গাপূজা। গত সাত বছর ধরে বিশিষ্ট শিল্পপতি লিটন শিকদার মহা ধুমধামের সঙ্গে দুর্গাপূজার আয়োজন করে আসছেন। দিন দিন সেখানে প্রতিমার সংখ্যা বেড়েই চলেছে। ২০১০ সালে ২০১টি প্রতিমা নিয়ে এখানে দুর্গাদেবীর আরাধনা শুরু হয়। গত বছর ছিল ৬০১টি প্রতিমা। এবছর এই মণ্ডপে ৬৫১টি প্রতিমা তৈরি করা হয়েছে।

পূজার আয়োজক ডা. দুলাল শিকদার এবং তার ব্যবসায়ী ছেলে লিটন শিকদারের দাবি প্রতিমার সংখ্যার দিক দিয়ে এটি শুধু বাংলাদেশেই নয়, পৃথিবীর সবচেয়ে বড় পূজামণ্ডপ। প্রায় তিন একর জমিজুড়ে তৈরি করা হয়েছে এই মণ্ডপ। প্রায় আধা কিলোমিটার এলাকা সাজানো হয়েছে অপরূপ সাজে। প্রতিমা তৈরি করা হয়েছে সনাতন ধর্মের পবিত্র ধর্মগ্রন্থ রামায়ণ ও মহাভারতের চার যুগের দেব-দেবীর নানা কাহিনি অবলম্বন করে। ১৫ জন প্রতিমা শিল্পীসহ ৩০-৩৫ জন কর্মী মিলে ছয় মাস ধরে নিরলস পরিশ্রম করে প্রতিমা তৈরির কাজ সম্পন্ন করেছেন।

ভাস্কর মিলন বাছাড় বলেন, পবিত্র ধর্মগ্রন্থ রামায়ণ ও মহাভারতের চারযুগের দেবদেবীর নানা কাহিনি অবলম্বনে এবার প্রতিমা তৈরি করা হয়েছে। প্রায় পাঁচ মাস ধরে ১৫ জন কারিগর তাদের নিপুণ হাতে প্রতিমা তৈরির কাজ করে চলেছেন। শেষ সময়ে রঙ তুলির কাজ পুরোদমে চলছে। এখন আমাদের দম ফেলার সময় নেই।

বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে ভক্ত, দর্শক ছাড়াও পার্শ্ববর্তী দেশ ভারত ও নেপাল থেকেও দর্শনার্থীরা এখানে আসেন পূজা দেখতে। হাজার হাজার ভক্ত ও দর্শনার্থীর ভিড় সামলাতে রীতিমতো হিমশিম খেতে হয় আয়োজকদের। যে কারণে পুলিশ ও  র‌্যাব রাখা হয় বিশেষ নিরাপত্তার জন্য। 

এ বছর শিকদার বাড়ির পূজার বিশেষ আকর্ষণ থাকছে পুকুরের মাঝখানে ৪০ ফুট উঁচু ভাসমান মন্দির। যেখানে সবার উপরে থাকবেন শিব ঠাকুর। এরপর রামকৃষ্ণ পরমহংসদেব ও সারদা দেবী। আরো থাকবেন স্বামী বিবেকানন্দ। এ বছর প্রধান অতিথি হিসেবে এই মণ্ডপে আসার কথা রয়েছে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই-কমিশনার হর্ষ বর্ধন শ্রীংলার। দর্শনার্থীদের আকৃষ্ট করতে নিজের ব্যক্তিগত অর্থ ব্যয় করে প্রতি বছর তারা জাঁকজমকপূর্ণ দুর্গাপূজার আয়োজন করে আসছেন। প্রতি বছর বাংলাদেশ ও ভারতের বিভিন্ন তারকা শিল্পীদের এনেও চমক সৃষ্টি করা হয় এখানে।

হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের বাগেরহাট জেলা সাধারণ সম্পাদক ও জেলা পূজা উদযাপন পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট মিলন কুমার ব্যানার্জি জানান, দুর্গাপূজা মানেই এখন বাগেরহাট সদর উপজেলার খানপুর ইউনিয়নের হাকিমপুর গ্রামের শিকদার বাড়ির দুর্গাপূজা। এই মণ্ডপকে ঘিরেই এখন বাগেরহাট। শিকদার বাড়ির পূজা আকর্ষণীয় হওয়ায় এখানে দর্শনার্থীদের বিপুল সমাগম ঘটে। আমাদের সব প্রস্তুতি ভালোভাবে চলছে। গত বছরের তুলনায় এ বছর মহাআড়ম্বরপূর্ণ হবে আমাদের অনুষ্ঠান। ধর্ম যার যার উৎসব সবার। তাই এ উৎসবে বাগেরহাটের সকল ধর্মের মানুষ সমানভাবে আনন্দ করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অন্যদিকে স্থানীয় বাসিন্দা রবিউল ইসলাম বলেন, শিকদার বাড়ির এমন দুর্গাপূজা আয়োজনের জন্য আমরা দারুণ খুশি। এই পূজার জন্য আজ আমাদের হাকিমপুর গ্রাম দেশ-বিদেশে সবার কাছে পরিচিত হয়েছে। আমরা সব ধর্মের মানুষ এই দুর্গোত্সবে মিলিত হই। এটি যেন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে শেষ হয় সেজন্য আমরা সবাই সহযোগিতা করে থাকি।

শারদীয় দুর্গাপূজা মণ্ডপের আয়োজক ব্যবসায়ী লিটন শিকদার বলেন, কয়েক বছর ধরেই দেশ-বিদেশের হিন্দু ধর্মাবলম্বীসহ দর্শনার্থীদের মন জয় করতে এই মণ্ডপে প্রতিমার সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। আমার জানা মতে, শুধু দেশেই নয়- এটি প্রতিমার সংখ্যার দিক দিয়ে বিশ্বের সবচেয়ে বড় শারদীয় দুর্গাপূজা মণ্ডপ। তার বাড়িতে এবারো শারদীয় দুর্গাপূজায় শামিল হতে তিনি দেশ-বিদেশের হিন্দু ধর্মাবলম্বীসহ সকল ধর্মের দর্শনার্থীদের আমন্ত্রণ জানান।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ সেপ্টেম্বর ২০১৭/ফিরোজ/তারা

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়