ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শিক্ষণ ফোরামে শিক্ষার্থীদের ভ্যাট শিক্ষা

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩০, ১০ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিক্ষণ ফোরামে শিক্ষার্থীদের ভ্যাট শিক্ষা

অর্থনৈতিক প্রতিবেদক : ‘মূল্য সংযোজন কর (ভ্যাট/মূসক) কী, কেন ভ্যাট দিতে হয়, ভ্যাট কোথায় যায়, কারা ভ্যাট সংগ্রহ করে এবং ভ্যাট না দিলে কী ক্ষতি হয়- এ বিষয়গুলো  ছাত্র-ছাত্রীরা আগে জানতো না।  আজ কর ও ভ্যাট শিক্ষণ ফোরামে  ছাত্র-ছাত্রীরা এ বিষয়ে জানতে পারল। বুঝতে পারল ভ্যাট দেওয়ার প্রয়োজনীতা।’

এমনই অনুভূতি প্রকাশ করেন কর শিক্ষণ ফোরামে অংশ নেওয়া ঢাকা সরকারি আলিয়া মাদরাসার শিক্ষক মো. শাহাজালাল ও বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীরা।

মঙ্গলবার রাজধানীর কাকরাইলে আইডিইবি ভবনে ‘বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস’ ও ‘উন্নয়ন মেলা-২০১৭’ উপলক্ষে কর ও ভ্যাট শিক্ষণ ফোরাম শিক্ষার্থীদের নিয়ে দিনব্যাপী আলোচনা, প্রশ্নোত্তর ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। উদ্বোধন করেন  অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

রাজধানীসহ দেশের ৬৪টি জেলা ও বিভিন্ন  উপজেলা শহরে এ কর শিক্ষণ ফোরামের আয়োজন করা হয়।

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘জাতীয় রাজস্ব বোর্ডের এ শিক্ষণ ফোরাম দেশব্যাপী ছড়িয়ে দেওয়া হবে। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও প্রশিক্ষণ একাডেমিগুলোতে কর ও ভ্যাট বিষয়ক কারিকুলাম অর্ন্তভুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

ফোরামের আহ্বায়ক ও সমন্বয়ক এবং পরিসংখ্যান বিভাগের মহাপরিচালক মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বলেন, ‘আমরা শিক্ষার্থীদের চাহিদা ও মনন চিন্তা করে তাদের প্রয়োজন উপযোগী করে কর ও ভ্যাট শিক্ষণ ফোরাম আয়োজন করছি। শিক্ষার্থীদের উচ্ছ্বাস, উল্লাস ও মনোযোগ আমাদেরকে উদ্ধুদ্ধ করেছে’।

ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ, মতিঝিল সরকারি বালক ও বালিকা উচ্চ বিদ্যালয়ের পাশাপাশি প্রথমবারের মতো ঢাকা সরকারি আলিয়া মাদরাসার শিক্ষার্থী, অভিভাবক ও এনবিআরের কর্মকর্তাসহ প্রায় তিন শতাধিক ব্যক্তি এতে অংশগ্রহণ করেন।

দেশের স্কুল, কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে কর ও ভ্যাট বিষয়ক সচেতনতা তৈরিসহ ভবিষ্যৎ প্রজন্মকে কর প্রদানে উৎসাহিত করাই এ আয়োজনের উদ্দেশ্য ছিল।

অনুষ্ঠানে শিক্ষার্থীরা করের আওতা বাড়ানো, করসেবা অনলাইনভিত্তিক করা, কর আহরণ ও দেশের মানুষের মধ্যে কর বিষয়ে সচেতনতা তৈরিতে করের বিভিন্ন দিক পাঠ্যবইয়ে অর্ন্তভুক্ত করা, প্রচারণা ও করভীতি দূর করতে শিক্ষার্থীদের সহায়তা নেওয়ার পাশাপাশি কর বিষয়ে প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করেন।

অংশগ্রহণকারী শিক্ষার্থী ও অভিভাবকরা বলেন, কর ও ভ্যাট কী, কীভাবে আহরিত হয়, কোথায় ব্যবহৃত হয় সে বিষয়ে জানা ছিল না। আজ এ বিষয়ে ধারণা পেলাম।

অনুষ্ঠানে ভ্যাট ও আয়কর বিষয়ক টিভিসি ও ডকুমেন্টারি প্রর্দশন করা হয়। রাজস্ব বোর্ডের বিভিন্ন লিফলেট বিতরণ করা হয়। ভ্যাট অনলাইন থেকে প্রস্তাবিত নতুন ভ্যাট ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এর বৈশিষ্ট্য বর্ণনা করা হয়।

অনুষ্ঠানে টিভিসি ও ডকুমেন্টারিতে ভ্যাট ও কর বিষয়ে শিক্ষার্থীরা বিভিন্ন বিষয় জানতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেন। পরে শিক্ষার্থীরা টিভিসি ও ডকুমেন্টারির ওপর কুইজ প্রতিযোগিতায় অংশ নেন। প্রতিযোগিতায় সেরা দশজন শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়।

সেরা শিক্ষার্থী ও শিক্ষকগণকে পৃথকভাবে সম্মাননা ও সনদপত্র প্রদান করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য পারভেজ ইকবাল, মো. রেজাউল হাসান ও বিসিএস কর একাডেমির মহাপরিচালক ড. ফেরদৌস আলম।

এর আগে চলতি বছরের আয়কর মেলা ও ভ্যাট দিবসে এ ধরনের আয়োজন করেছিল এনবিআর।



রাইজিংবিডি/ঢাকা/১০ জানুয়ারি ২০১৭/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়