ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শিলাইদহে কুঠিবাড়ী রক্ষাবাঁধে ভাঙন

কাঞ্চন কুমার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫০, ৩ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিলাইদহে কুঠিবাড়ী রক্ষাবাঁধে ভাঙন

কুষ্টিয়া সংবাদদাতা : কুষ্টিয়ার শিলাইদহের কুঠিবাড়ী রক্ষাবাঁধ নির্মাণের মাত্র দুই মাসের মাথায় ধসে গেছে। প্রমত্ত পদ্মার ভাঙন থেকে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত কুঠিবাড়ী রক্ষায় ২০০ কোটি টাকা ব্যয়ে বাঁধটি নির্মাণ করে সরকার।

সোমবার দুপুর থেকে কয়া ইউনিয়নের কালোয়া অংশে ভাঙনে নদীগর্ভে বিলিন হয়ে যেতে থাকে রক্ষাবাঁধ। সরেজমিন গিয়ে দেখা যায়, এভাবে ভাঙন অব্যাহত থাকলে কয়েকদিনে পুরো প্রকল্পটি নদীগর্ভে হারিয়ে যাবে।

পানি উন্নয়ন বোর্ডের একটি সূত্র বলছে, যে স্থানে বাঁধ ধসে গেছে, সেখানে আন্ডার গ্রাউন্ড আর্থ পরিস্থিতির কারণে ডিজাইনে শাল বুল্লি পুতে শ্লপ তৈরির নির্দেশনা ছিল। ঠিকাদারি প্রতিষ্ঠান সেই কাজটি না করায় এমন ধসের সৃষ্টি হয়েছে। প্রকল্পটি নিয়ে শুরু থেকে অভিযোগ করে আসছিলেন জনপ্রতিনিধি ও স্থানীয়রা।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়নে ‘কুষ্টিয়া জেলায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ী সংলগ্ন এবং পার্শ্ববর্তী এলাকায় পদ্মা নদীর ডানতীর সংরক্ষণ’ প্রকল্পে ৩ হাজার ৭২০ মিটার বাঁধ নির্মাণ করে সরকার। এরমধ্যে কয়া ইউনিয়নের সুলতানপুর অংশে ২ হাজার ৭২০ মিটার এবং শিলাইদহ অংশে এক হাজার মিটার সংরক্ষণ বাঁধ নির্মাণ কাজ শেষ করে ঠিকাদারি প্রতিষ্ঠান ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেড কোম্পানি।

এ বিষয়ে কুঠিবাড়ী রক্ষাবাঁধ প্রকল্পের পরিচালক প্রকৌশলী মনিরুজ্জামান জানান, সোমবার দুপুরে সদ্য নির্মিত কুঠিবাড়ী রক্ষাবাঁধের কালোয়া এলাকার কিছু অংশ ভেঙে যাওয়ার সংবাদ পেয়ে পানি উন্নয়ন বোর্ডের কুষ্টিয়ার সকল কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করেছেন এবং ক্ষতিগ্রস্ত অংশে তাৎক্ষণিক ভাঙনরোধে সেখানে জিও ব্যাগ ফেলানো হচ্ছে।

ঘটনাস্থলে প্রকল্প বাস্তবায়নকালে কারিগরি ত্রুটি ছিল কি না তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানান এই প্রকল্প পরিচালক।



রাইজিংবিডি/কুষ্টিয়া/৩ সেপ্টেম্বর ২০১৭/কাঞ্চন কুমার/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ