ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শিশুমৃত্যুর হার কমাতে হবে

এনএ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০১, ১৩ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিশুমৃত্যুর হার কমাতে হবে

বিশ্বে শিশুমৃত্যুর হারের দিক থেকে শীর্ষ দশের মধ্যে বাংলাদেশের নাম রয়েছে। ব্রিটেনভিত্তিক জনস্বাস্থ্য ও চিকিৎসা সাময়িকী দ্য ল্যানসেটে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে। এ সাময়িকীর ১১ নভেম্বরের সংখ্যায় দেওয়া তথ্যে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশে গত বছর বিভিন্ন রোগ এবং নানা কারণে ১ লাখ ১৯ হাজারের বেশি শিশুর মৃত্যু হয়েছে।

 

এতে আরো বলা হয়েছে, বাংলাদেশে শিশুমৃত্যুর প্রধান কারণ সময়ের আগে জন্মানোর জটিলতা। শিশুদের ২০ শতাংশ এ কারণে মারা যায়। এছাড়া শিশুমৃত্যুর আরো যেসব কারণ উল্লেখ করে বলা হয়েছে- নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা যায় ১৫ শতাংশ শিশু, ছয় শতাংশ শিশু মারা যায় ডায়রিয়ায়, সেপসিস ও মেনিনজাইটিসে মারা যায় ১৪ শতাংশ, জন্মগত ত্রুটির কারণে নয় শতাংশ এবং ছয় শতাংশ শিশু মারা যায় আঘাতজনিত কারণে।

 

ল্যানসেটে শিশুমৃত্যু সম্পর্কিত যেসব তথ্য দেওয়া হয়েছে তা খুবই উদ্বেগজনক। এ সমস্যা সমাধানে সবার আগে দরকার অন্তঃসত্ত্বা মায়ের যত্ন। সরকারকে এ ব্যাপারে সচেতনতা সৃষ্টির জন্য কার্যক্রম গ্রহণ করতে হবে। এমনভাবে প্রচার চালাতে হবে, যাতে প্রতিটি পরিবার তাদের অন্তঃসত্ত্বা সদস্যের যত্ন নিতে উদ্যোগী হয়।

 

এ ছাড়া বাল্যবিবাহ রোধ করতে হবে। উন্নয়নের অনেক সূচকে সাফল্য অর্জন করলেও বাংলাদেশে বাল্যবিবাহের হার এখনো উদ্বেগজনক। বাল্যবিয়ে প্রতিরোধে আইন হলেও যথাযথ প্রয়োগ নেই। কৈশোর পেরিয়েই অনেক মেয়ের বিয়ে হয়ে যায়। মাতৃত্ব সম্পর্কে ধারণা লাভের আগেই অনেক মেয়ে মা হয়ে যায়। অপ্রাপ্ত বয়সে গর্ভধারণ মা ও শিশু উভয়ের জন্যই বিপদের কারণ হয়ে দাঁড়ায়।

 

অল্প বয়সে গর্ভধারণে অনেক সময় শিশু দুর্বল হয়, শারীরিক বৈকল্য নিয়ে জন্মগ্রহণ করে। অন্যদিকে  দেশে অনেক স্থানে এখনো স্বাস্থ্যসম্মতভাবে প্রসব করানো হয় না। বিভিন্ন স্থানে স্বাস্থ্যসেবা কেন্দ্র, হাসপাতাল রয়েছে। সরকারি ও বিভিন্ন বেসরকারি সাহায্য সংস্থার স্বাস্থ্যকর্মীরা গ্রামে গ্রামে ঘুরে সচেতন করার চেষ্টা করছেন, তবু একশ্রেণির বিশেষ করে গ্রামের লোকজন পুরনো পদ্ধতি বা বিশ্বাস থেকে বেরিয়ে আসতে চান না। ফলে অদক্ষ দাইয়ের হাতে প্রসব করাতে প্রায়ই অনাকাঙ্খিত ঘটনা ঘটেছে।

 

এ অবস্থার অবসানে শিশুমৃত্যু রোধের বিষয়কে অগ্রাধিকার দিয়ে সরকারের সমন্বিত পরিকল্পনা গ্রহণ করা প্রয়োজন। মা, নবজাতক ও শিশুস্বাস্থ্য সংক্রান্ত যেসব কর্মসূচি রয়েছে, সে সবের যথাযথ বাস্তবায়ন করতে হবে। শিশুমৃত্যুর হার কমাতে সেভাবে কর্মপরিকল্পনা করতে হবে।  

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ নভেম্বর ২০১৬/এনএ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়